*১*

তারপর একদিন একটা অন্য সূৰ্য্য
একেবারে অনন্য

আমাদের মাঝে...
সেদিন আমিও,
আমার সকল পোষা জোনাকী উড়িয়ে দেবো কেমন!

*২*

এই বর্ষায় চারিদিক আবার সবুজ
চারিদিকে কত ফুল
কচি কচি ঘাস

তবুও
তুমি শামুকের প্রেমে পড়ে যাচ্ছ

*৩*

অতঃপর শীত এলো
ওরা কাটা দিয়ে সোয়েটার বুনল

আর তুমিই কেবল কাটা দিয়ে
আমার জন্য দুঃখ বুনলে হাজার

*৪*

আমি সমুদ্রে ভয় পাই
ভয় পাই লোনা জলে

আর তুমি সেই সুযোগ নিয়েই
আমাকে কেঁদে কেঁদে ভয় দেখাও..!

*৫*

নেশা করার অনেক উপকরণ ছিল
অনেকেই অনেক কিছুই খেল
এদিকে আমাকে লেখার নেশায় খেল

কারুর ফুসফুস গেল
কারুর লিভার

আমার কলম ভোঁতা হলে
শান দিয়েও দিব্যি লেখা যায়