জীবন মানেই একটা যুদ্ধক্ষেত্র।
জীবন মানে কখনো হাসি-কান্না,কখনো লাঞ্চনা-বঞ্চনা, কখনো আবার দুঃখ।
জীবন মানে সুখ-দুঃখের মাঝে বেঁচে থাকা।জীবন মানেই দুঃখ বয়ে বেড়ানো।
জীবনের  নির্দিষ্ট সঙ্গা নাই ,
যে যেভাবে পরিচালনা করে
জীবন তেমনিই  জীবন মানে হাজারো কষ্টকে পিছনে ফেলে রেখে নতুন করে জীবনটাকে সাজিয়ে তোলার চেষ্টা চালিয়ে যাওয়া জীবন মানে আল্লাহ তায়ালার এক নিয়ামত।

আর দুনিয়ায়  হচ্ছে পরিক্ষার হল যেখান থেকে পাশ করে যেতে হবে।
জীবন মানে একটা ছোট্ট জার্নি যেটা ভোগ নয়  উপভোগ করতে হয়।
পিছনে না তাকিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হয়।জীবন মানেই সংগ্রাম।
কারো জন্য জীবন থমকে থাকে না।
জীবন বলতে নিত্যদিন নতুন কিছুর দেখা মিলে এবং তার সাথে খাপ খেয়ে চলে এভাবে জীবনের বাকি পথগুলো  অতিবাহিত হওয়া।
জীবন মানে একটা ছোট্ট জার্নি যেটা ভোগ নয়  উপভোগ করতে শিখতে হয়।

জীবন মানে যুদ্ধ।
যেখানে প্রতিটা মুহুর্তের সাথে লড়াই করে বেঁচে থাকতে হয়।জীবন মানে হচ্ছে নিজেকে যাচাই করা।
জীবন মানে নিজের মতো করে বাঁচা জীবন মানে বাস্তবতাকে হাসি মুখে মেনে নিয়ে সামনের দিকে এগিয়ে চলা।
হতাশা প্রত্যেক মানুষের জীবনের সাথে ওতপ্রতভাবে জড়িত একটা শব্দ!

প্রত্যেক টা দিন লড়াই করছি হতাশা নামক শব্দটা পায়ে মাড়িতে এগিয়ে যেতে,বাধাগ্রস্ত হচ্ছি,এতে আমার আক্ষেপ নেই,যত বাধাগ্রস্ত হবো তত অভিজ্ঞতা, মানুষ কে চিনতে পারার ক্ষমতা হবে,এক মাত্র রব ব্যাতীত কাউকে অতিরিক্ত ভালো না বাসা,কারো কাছে অতিরিক্ত আশা না রাখা,চেষ্টা করা,ব্যার্থ হলে মনোবল বাড়ানো,নিজেকে শক্ত করার মতো যতেষ্ট শক্তি সঞ্চয় করা,যেনো আমার আমিই প্রকৃত বন্ধু,আর প্রিয়, অপ্রিয় সবার ভালো চাওয়া!যদি কোনোদিন হৃদয়ের ইচ্ছা জাগে, ঠিক এমন এক রূপালি বিকেলে ফিরে এসো।
এক স্নিগ্ধ মুহূর্তে আমরা আবার একে অপরের কাছে আসবো।