পড়া শেষে বেকার বেশে
এলাম যখন ঢাকা।
পকেট টা সব সময়
লাগতো যেনো ফাঁকা।
থাকতে হলে বাসা চাই
এখন কোথা পাই।
খুঁজে-খুঁজে অবশেষে
পেলাম একটা বাসা।
মালিক বললো থাকবে কে কে
ফ্যামিলি নিশ্চয়ই আছে।
আমি হেঁসে বললাম তখন
অবশ্যই আছে
সন্দেহ কি তাতে।
বাড়িতে আছে বাবা,মা
আর আমি তাদের একমাএ ছেলে।
মালিক ও তখন হেসে বললো
ওয়াইফ কি আপনার আছে।
আবার হেসে বললাম তাকে
বিয়েই তো এখনো হলো না
ওয়াইফ আসবে কোথা থেকে।
বললো তুমি ব্যচেলর
তাহলে নেই কিছু করার
বেকারের সাথে এবার যুক্ত
হলো ব্যচেলর।
অবশেষে খুজে খুজে পেলাম একটা মেস
মুখে হাসি মনে মনে বললাম বেশ বেশ।
এবার শুরু চাকুরি খোজার
এটা সত্যিই মজার।
প্রথম ভাইভা মিরপুরে তে
কতো যেনো সেক্টর
এটা খুজে বের করা কি
আমার কাছে কোনো ফ্যাক্টর।
ভাইভা টাইম দশটায়
এখন বারোটা যায় যায়।
বায়ে মোড়,ডানে মোড়
এতো নম্বর,ওতো নম্বর
অবশেষে চারটায় ভ্রমন শেষ হলো।
বললাম কে আছো অফিসের দরজা খোলো।
ভাইভা বোর্ডে ছিলেন ম্যাম
বললাম ম্যাম রাস্তায় সত্যিই খুব জ্যাম।
দিনশেষে ক্লান্তি বেশে
শুধু বললাম সত্যিই ঢাকা
আমি একটা বোকা।
তারপর কতোদিন গেলো চলে
সবকিছু মানিয়ে নিয়েছি
এখন কে আমায় বোকা বলে।
কতো রাস্তায় কতো গাড়ি
আছে সারি সারি
ওভারব্রীজ পার না হয়ে যাওয়া যায় না বাড়ি।
এখন বলি একটা গাড়ি খুব যেনো দরকার
সবকিছুর পর ও ঢাকা
তোমাকে জানাই নমষ্কার।।