আমি এক সরকারি কেরানী।
ভাত ডাল সবজি ডুবিয়ে কবজী,
দেখি না স্বপ্ন পোলাও আর বিরিয়ানি।
গাধার মতো খেটে, মাস শেষ অবশেষে।
মুখে একটু হাসি,মাইনে পাবো আজি।
মাইনে তিন হাজার,
চড়া পন্যের বাজার।
সারা মাসের কেনাকাটা,
লম্বা লিস্টের পাতা।
চাল,ডাল,নুন,তেল
সাথে আরো আছে খেল,
ছেলে-মেয়ের টিউশন
তাই কনফিউশন।
বাজারের খাতে গেলো পনের পঞ্চাশ,
পড়ার খরচ গেলো আরো নয় পঞ্চাশ,
হাতে আছে পাঁচশ।
বউয়ের ছেড়া শাড়ি,
রোজ যখন আসি বাড়ি
কিনবো কিনবো করে
টাকারা যায় উড়ে।
চড়া সুদে ধার নিয়ে,
শাড়ি আনলাম কিনে।
প্রত্যেক মাস শেষে,
সব ঝামেলার সাথে
মহাজন বাড়িতে।
আসল নয় সুদের টাকা,
দিয়ে দিয়ে হাত ফাকা।
যায় মাস যায় দিন
শোধ শুধু সুদের ঋন,
আসল পড়ে আছে
নড়চড় নেই তাতে।
এই ভাবে কেটে যায়
কেরানির ভয় হয়।
তার ছেলে যদি তারই মতো হয়।।