কই লো ছোড়া এখনও উঠলি না
শোন ছটার রেল গাড়িটা চলি গেল
আমিও যাব বেনে বুড়ির সাথে আলুর খেতে
আজ একটু হবে দেরি তুই গুছিয়ে লিস
বাবুর আজ ছেলের বিয়ে বকশিস দেবে
রাতে রাধবনা, আনব পাতে একটু সহ্য করিস।
খোকা উঠে পর পড়তি যাবি
তোর মাষ্টার কই ছিল টাকার কথা,
সত্যি! জানিস কটা মাস পরল বাঁকি?
ভেবেছিলাম বকশিসের টাকায় প্যান্ট বানাবো
ছেলাই প্যান্টে যাস ইসকুলে আমারই কেমন লাগে
তুই বড় হচ্ছিস আবার উঠবি নতুন কেলাসে।
আমার রাজ পুত্তুর এবার উঠে পর না লো!
দেখিস ফ্যান ভাত রাঁধা, বাইরে জল এনে রাখা
সময় হলে ছেনান করে খেয়েলিস নুন ছিঁড়িয়ে,
তোর কষ্ট বুঝি, বাপটা নাই তাই কাজে যাওয়া!
সারাদিন একলা থাকিস, কি যে করিস পাইনা খবর
ও বাছা যাইরে এখন আসব তাড়াতাড়ি ফিরে।