শিক্ষাগুরু তোমায় চাই
  সুদিন আচার্য্য সাম্য

"এম এ পড়ো বিএ পড়ো কিংবা এমফিল করো! সব শিক্ষা অসম্পূর্ণ আসল শিক্ষা বিয়ের পরে। বউই হলো বিবাহিতের সত্যিকারের শিক্ষা গুরু, প্রথম ছ'মাস নবীন বরণ পরেরটি পড়া শুরু।

ভুলিয়ে দিয়ে আগের পড়া দিদিমনি কড়া কড়া, এমন লেকচার দেবে ক্লাসে, বুঝতে পারবে দু'তিন মাসে। বাইরে যতোই সিংহ সাঁজো ঘরে তুমি আস্ত গরু।

স্টুডেন্ট যতোই ভাল হও
পড়ায় যতোই মন দাও হাতের কাজ যতোই শেখো, আটা মাখা, শাড়ী ভাঁজ, বিছানা তোলা, রুটি বেলা কিংবা রোদে কাপড় মেলা।যতোই করো হোম ওয়ার্ক আর যতোই করো পরিশ্রম! গুড পাওয়া তো দূরের কথা পাস মার্কস পাওয়ার চান্স কম।

এই কোর্সে নেই তো ফিনিস শিখতে হয় নানান জিনিস।ঘুম পাড়ানো, মশা তাড়ানো, উলের গোড়ার জট ছাড়ানো, লোড শেডিং এ হাওয়া করা তাঁতের শাড়ীর কুঁচি ধরা বউয়ের খোঁপায় কাঁটা গোঁজা, খাটের তলায় চটি খোঁজা।

কেমন করে পাতবে চাদর কবার দিনে করবে আদর! কেমন করে করতে হবে শশুর বাড়ীর লোককে কদর। যতোই লাগুক বোকা বোকা যতোই কেন পাকনা হাসি, ইংরেজিতে বলতে হবে আমি তোমায় ভালবাসি।

অভিজ্ঞতায় বুঝতে পারবে কোন কাজটা করতে নেই, সত্যি কথা বলতে নেই, বউয়ের ভুল ধরতে নেই, অন্য মেয়ের গুনের তারীফ বউয়ের সামনে করতে নেই।

ভয় পেয়োনা তোমার কিন্তু মনের সাহস রাখতে হবে,নতুন রান্না করলে বউ, আগে তোমায় চাখতে হবে। বউয়ের যদি মাথা ধরে! রাত্রী তোমায় জাগতে হবে মা যদি বউকে ঝাড়ে! সামনে থেকে ভাগতে হবে নইলে কিন্তু পরে তোমায় ভগবানকে ডাকতে হবে

জন্মদিন আর বিয়ের তারিখ অবশ্যই রাখবে মনে ঘুমের থেকে উঠলে বউ উইস করবে কানেকানে। তারিখ দুটো ভুললে পরে তোমায় কিন্তু ভুগতে হবে। ভেবনা সে রাত্রে তোমায় শোবার ঘরে ঢুকতে দেবে।

বাড়বে জিকে যখন শখির সাথে চলবে আলাপ পুরুষ মানেই হৃদয়হীন, সব পুরুষের স্বভাব খারাপ, বিয়ে করে উনার নাকি জীবন খানায় ব্যর্থ হলো, পড়েছিলে ওর হাতে তাই তোমার জীবন বর্তে গেলো।

হতাশাতে হয়তো তুমি ভাববে তখন মনে মনে, পরস্পরের ইচ্ছে পূরণ এটাই শুধু বিয়ের মানে। নিয়ম মেনেই সূর্য যেদিন অস্তাচলে যাবে! বারান্দাতে সাঁঝে তাকে দেখবে অন্যভাবে।

একাকীত্বের আঁধার যখন মনে ধরায় ভয়! জরাগ্রস্থ শরীর যখন তোমার বাধ্য নয়। প্রদীপ নিয়ে সে তোমায় খোঁজে অন্ধকারে! তোমার গায়ে চাদর দিয়ে হয়তো বলতে পারে।

এ মানুষটারে মানুষ করা আমার সাধ্য নয়, ভর দিয়ে তার কাঁধে হাতে ঘরের দিকে যেতেযেত তুমিও হয়তো ভাববে মনে আবার যদি জন্ম পাই

আবার যদি বিয়ে করে বেল তলাতে আবার যাই, -
ফাটুক মাথা তবুও আমি শিক্ষাগুরু তোমায় চাই।