অকর্মার বিভ্রাটে হারিয়ে যায় লক্ষ্য,
অকৃতজ্ঞ মন খুঁজে অধিকার,
অক্ষমতা আর অক্ষমা মিশে গেছে,
অঙ্গের বাঁধনে বাঁধাপড়া আমার প্রাণ।

অচল স্মৃতির মাঝে, অচেনা পথের খোঁজ,
অচির বসন্ত হায় এল, গেল চলে,
অচেতন মাহাত্ম্য, অদৃশ্য কারণে,
অজয় নদী প্রবাহিত, অজ্ঞাত বিশ্বে আমি।

অঞ্চলের বাতাস, অত চুপি চুপি কেন কথা কও,
অতি দূরে আকাশের সুকুমার পান্ডুর নীলিমা,
অদৃষ্টের হাতে লেখা এই গল্প,
অধরা স্বপ্নের মতো, ছুটে চলি অনন্ত পথে।

অনন্ত প্রেমে এক অচেনা যাত্রা,
অনন্ত মরণ, অনন্ত জীবন,
অনবচ্ছিন্ন আমি, অন্তর মম বিকশিত করো,
অপমান-বর, অপমানিত, অপযশের পথে।

অন্য মা, অপরাহ্নে এসেছিল জন্মবাসরের আমন্ত্রণ,
অপরাজিতা ফুটিল, সঙ্গী হয়ে গেলো সময়,
অপরিবর্তনীয় পথ, অপরিহরণীয় যাত্রা,
অবরুদ্ধ ছিল বায়ু, অবর্জিত প্রতিটি ক্ষণ।

অনেক কালের যাত্রা আমার,
অনেক তিয়াষে করেছি ভ্রমণ,
অনেক মালা গেঁথেছি মোর,
অনেক হাজার বছরের সঞ্চয়,
অন্তর্যামী, অন্ধকারের পার হতে আনি আলো।