১. গ্রীষ্ম

আম কাঁঠালের দিন,
রৌদ্র তাপ আর ঘূর্ণিঝড়
উষ্ণতম কাল।

২. বর্ষা

আষাঢ় ও শ্রাবণ,
অবিরাম বারিধারা-
ফুটেছে কদম।

৩. শরৎ

বর্ষা বিদায়ে,
ভেসে চলে সাদা মেঘ
নাচিছে কাশফুল।

৪. হেমন্ত

উঠান ভরা ধান,
নবান্ন উৎসবের গান
নাচে চাষার প্রাণ।

৫. শীত

শিশির ভেজা ঘাস,
কুয়াশায় ঢাকা সকাল!
কাঁথামুরি ঘুম।

৬. বসন্ত

মাতাল সমীরণ,
ফুল ফোটে কোকিল ডাকে
বসন্ত দিনে।