অপারগতা

এ দূর্মূল্যের বাজারে কিভাবে ভালবাসবো বল?

যেখানে ভালবাসায় ভরেনা পেট
যেখানে ভালবাসা ছেড়ে পরপুরুষের সাথে সুখ ভাগ করে নারী
শুধু ভাল থাকার জন্য
ভালবাসার বইপত্তর গুলোতে ধুলো জমতে জমতে জন্ম নিয়েছে
ইতিহাস;
ভালবাসার রেস্তোরাগুলোতে এখন ভিসা মাস্টার কার্ডেই চলে লেনদেন
ভালবাসতে বাসতে একসময় দয়িতারাও হয়ে ওঠে মস্ত প্রেমিকা
তারপর......!
তারপর,
ভালবাসারা মিশে থাকে আদ্ধেক হাজারী নোটে।

এ আকালের দেশে কিভাবে ভালবাসি বল?

যেখানে ভালবাসার বদলে জমিতে ঘাম ঢালে ঘরের বউ
যেখানে ভালবাসতে গিয়ে পচতে হয় সেফটি ট্যাংকে
আজকাল ভালবাসাও সরকারী খাসের মতো মেয়াদী বন্দোবস্ত হয়
শুধু সময়ের চাহিদায়;
ভালবাসায় টইটম্বুর এ দেশে যেখানে দেশী বীজে ফলে হাইব্রীড ভালবাসা;
ভালবাসা যেখানে বস্তি ঘরের রমনীর দেহে আনেনা নতুন শীহরন
টানবাজারের মানুষগুলো দেহের ব্যাগে ভালবাসা কিনে ঘরে ফেরে
ঘরের রমনীও ভালবাসা বেঁচে হয় ক্লান্ত;
তারপর...............!
তারপর,
ভালবাসা হয়ে যায় মুদী দোকানের মাল।

আজকাল কিভাবে ভালবাসব বল, কিভাবে অভিনয় করব তোর সাথে
আমি তো অভিনয়ে এতটা পাকা নই!