সড়িয়ে জাজিম কাঁদছি সংগোপনে
এনভেলপের সে চিঠাটা পড়ে মনে
প্রাণের ভিতর জ্বলে
লোহার উনুন গলে
সেইতো প্রিয়ার শেষ জীবনের লেখা
চাঁদের ভিতর পাইনিতো আর দেখা ।
সংগঠিত প্রাচীর ভেঙ্গেই গেলো
মনের রোয়াক ক্লান্ত হয়েই এলো
নরক সিড়ির ডাকে
হূদয় আমার হাঁকে
তারার আশার মৃত্যু হলোই আজ
প্রাণের ভিতর চোপ দিয়ে কার সাজ? ।
এনভেলপের সে ছবিতে আজো ভাসে
ভোর ভিখারীর ছায়াগুলো শুধু হাসে
তাকিয়ে শুধুই আমি
জীবন বিপদগামী
নিরাহার আমি প্রেমের সুবাস শুকে
দুখের প্রসব এটে গেলো আজ বুকে॥