আজ হৃদয় মন্ঞ্জুরীর ফুল দুটি নিস্তেজ
সভ্যতার বুকে চিৎকার করা মানবটি একেবারে মুক,
লেশমাত্র শক্তি নেই নতুন যুদ্ধে যাওয়ার ।
হতাশার ছায়া!! হতাশার ছায়া!!
দৃশ্যমান মানবের বুকে অদৃশ্যমান হতাশার ছায়া
মেহনত করতে করতে প্রতিটি পদক্ষেপে
অস্থির মানবের মনে পড়ছে সেই ফুল দুটির কথা-
হয়তো মনের অজান্তে কেঁদেছে ও কোন কোন দিন,
আবার নিজেই নিজেকে শুধরে নিয়েছে-
'সন্ধ্যে সারসতো সবুজের সুর ভুলে আবাসনে ফিরবেই ...॥
তবুও কেন জানি চাইছে
জম্মনিক হৃদয় মন্ঞ্জুরীর মলাটে ফুল দুটির হাতের চাপ,
ফুল দুটির অভিমান,
ফুল দুটির ভালোবাসার ছায়া ।
কিন্তু কি আর করা
পৃথিবীর সত্যতার ঘূর্ণীফাঁকেই মৃত্যু হলো ভালোবাসার ছায়ার
আর তারই পৃষ্ঠে জম্মনিলো' হতাশার ছায়া ' ॥