কে বলে রে;
পৃথিবী তে নাই ভগবান?
মানুষের মাঝে পাবি তারে
কর, মানুষের জয়গান ।।
মন্দিরে নাই, মসজীদে নাই,
নাই সে গীর্জায় ।
মানুষের মাঝে এসেছে খোদা
বারে বারে এ ধরায় ।।
কখনও রাজা রাম হয়ে
করেছে প্রজা পালন ।
মানুষে করেছে অপার প্রেম
দুষ্টের্ করেছে দমন ।।
হ্জরত ; সে তো মানুষই ছিল
জন্ম আরব দেশে ।
কোন ভেদাভেদ ছিল না মনে
সবারে , করেছে নিজের বশে ।।
জন্ম নিয়ে যেদিন জীশু
এলো নিজের ঘরে ।
মানুষের সেবায় এলো ভগবান
মায়ের কোল আলো করে ।।
দেখেছে দুঃখ দেখেছে কষ্ট
সয়েছে অত্যাচার ।
তাই তো যীশু বলেছে বাণী
"হে পিতা !
ভালো করো সবাকার।।"
প্রেম প্রীতি ভালবাসা আর
মৈত্রীর বন্ধনে ।
সকলে যেন থাকে এক হয়ে -
বিশ্ব পিতার অঙ্গনে ।।
হিন্দু মুসলিম খ্রিষ্টান শিখ্
জৈন পারসিক্ ।
সান্তান মোরা এক ই পিতার
তবে কেন এই ভেদাভেদ?
মুসলমান ডাকে অল্লাহ বলে
হিন্দু ভগবান ।
এ বিশ্ব তোমারই সৃস্টি
বোঝে না তো ইনসান ।।
বেদ , কোরান , গীতা , বাইবেল
ধর্ম গ্রন্থ যত ।
মানুষের চেয়ে বড় কিছু নাই
পুজো মানুষে অবিরত ।।