তুমি, নিত্য আমার চিত্ত মাঝে
গভীর ব্যাকুলতা,
গর্ব আমার, সর্ব আমার
কুসুম কোমলতা।
তুমি, বসন্ত পঞ্চমী তিথির
বাঁধনহীনা ঢেউ,
নিত্যদিনের হৃদস্পন্দন
নও অজানা কেউ;
তুমি, গ্রীষ্মে নধর বৃক্ষছায়া
শীতল সমীর দাতা,
তৃষিত হৃদয়ে বরষণ তুমি
শুষ্ক নদীর ত্রাতা।
তুমি, মনের আকাশে শরত্-নীলিমা
শুভ্র মেঘের মায়া,
হিমেল প্রাতের স্বচ্ছ শিশিরে
শীতের শীতল ছায়া।
তুমি, বসন্ত রাগে বাহারের ছোঁয়া
সাজানো প্রেমের ডালি,
মনের রঙে বসন্ত রাঙা
রঙ-বাহারির থালি।
তুমি, দীনের স্বপ্ন, দিনের কর্ম
রাতের ভালোবাসা,
জীবন হতে মরণের মাঝে
এক অনন্ত প্রত্যাশা ॥
====================
সিতু,
রবিবার, 16 মার্চ 2014, 1.16 পুর্বাহ্ন