২০২২ সালের জানুয়ারী মাসের ২৮ তারিখে "একটি ক্ষুদ্র সাফল্যের আনন্দ" শিরোনামে একটি লেখা আলোচনা পাতায় পোস্ট করেছিলাম । এবার, কবিতা আসরের কবি বন্ধুদের বিনয়ের সঙ্গে সেই ক্ষুদ্র সাফল্য থেকে আরো এক ধাপ সামান্য উত্থানের সংবাদ জানাচ্ছি ।
বাংলার পাশাপাশি ইংরেজী কবিতাও লিখি। কিশোরবেলা থেকেই লিখি। দুই বছর আগে আমাদের এই বাংলা কবিতার আসরটির মতোই সমৃদ্ধ একটি বড় এবং সুনামী ইংরেজী কবিতার ওয়েবসাইটের সদস্য হই এবং কবিতা প্রকাশ করতে থাকি। ইংরেজী কবিতা আসরটির নাম PoetrySoup । ৪২,০০০ সদস্য দুই বছর আগে ছিল, এখন হয়তো আরো বেশী। নিয়মিত লিখছে পাঁচ হাজার কবি। সেখানে প্রকাশিত আমার একটি কবিতা The Maker and the Eve, সপ্তাহের কবিতা হিসেবে নির্বাচিত হয় ।
ইংরেজী কবিতার আন্তর্জাতিক ওয়েবসাইটটি বিগত কয়েক বছর ধরে বড় আকারের কবিতার সংকলন বা Anthology প্রকাশ করছে। প্রথম Anthology আমার সদস্য হবার আগেই প্রকাশিত হয়েছিল। দ্বিতীয় Anthology, সেটিতে প্রকাশের জন্য Shakespearean Sonnet এর রীতিতে একটি মোলায়েম মৌলিক সনেট লিখে জমা দিয়েছিলাম আশায় বুক বেঁধে। কিন্তু গৃহীত হয়নি । তবে এবার তাদের তৃতীয় Anthology, "Radiant Verses: A Journey Through Inspiring Poetry", এটিতে আমার একটি ছোট কবিতা "A Life's Lyric" গৃহীত এবং প্রকাশিত হয়েছে।
বাংলা কবিতার জগতে না হলেও ইংরেজী কবিতার ভুবনে কবি হিসেবে সামান্য স্বীকৃতি পাওয়া গেল । Amazon এর মাধ্যমে ২২ নভেম্বর ২০২৪ থেকে বিশ্বের ১৪টি দেশে বিক্রি শুরু হয়েছে । বইটির দাম আমার মতো কবির জন্য অতিরিক্ত। ৭৭১ পৃষ্ঠার বইটির দাম ৩৮০০ টাকা । এক কপি তো আনতেই হবে, যেহেতু এটি আমার কবি জীবনের একটি সুখকর প্রাপ্তি ।
তাই দ্বারস্থ হয়েছি এবং বলেছি, আমার এক প্রাক্তন সহকর্মী, মিষ্টি সরল মনের রমণী, যে আমার কবিতা, গান খুব ভালোবাসে, তাকে বলেছি কিনতে। আমি তাকে ডাকি প্রিয় পাঠিকা সম্বোধনে। তাকে নিয়েও কবিতা লিখেছি। এই কবিতা আসরে আছে। একবার পিকনিকে যাবার আগের দিন বললো, কবিতা নিয়ে যাবেন । কবিতা শুনবো পিকনিকে। ও মা ! পিকনিক এর দিন আর আহবানই করে না আমাকে কবিতা পাঠ করে শোনাতে ! অভিমানে পরদিনই কবিতাটি লিখলাম। এবং তাকে পড়ে শোনাতেই, কতভাবে যে নিজেকে রক্ষা করতে চাইলো বিভিন্ন কারণ দর্শিয়ে। সেই প্রিয় পাঠিকা, এই সংবাদ পেয়ে খুশির জোয়ারে যেন ভাসলো । সে এখন কানাডা থাকে, Amazon.ca থেকে কিনে তার পরিচিত কাউকে দিয়ে পাঠিয়ে দেবে আমার কাছে বাংলাদেশে। সে পর্যন্ত অপেক্ষা করে থাকতে হবে। আমি যদি সরাসরি আনি, তবে পোস্টাল খরচসহ দাম দ্বিগুণ বা তারও বেশী হতে পারে ।
আমার আরেক কলিগ বললেন, পৃথিবীর বিভিন্ন দেশের কিছু লাইব্রেরি ও ঘরে এই কবিতার বই থাকবে, আপনার কবিতাও থাকবে, এটা ভাবাও অনেক সুখের । অন্য কতগুলো রমণী কলিগ, যারা কবিতার ভক্ত না, কিন্তু কোনো সুসংবাদে উৎসবমুখর হয়ে ওঠে দারুণ এবং দাবী করে মনোরঁজনার্থ আমোদপ্রমোদ, যা খাবার উপভোগেই নির্দিষ্ট থাকে । এখন ওনাদের এই উপলক্ষ্যে খাওয়াতে হবে। প্রথম পার্টি বাকেট চিকেন ফ্রাই এবং দ্বিতীয় পার্টির বুকিং হলো চটপটি । পোস্টাল খরচ যা বাঁচাতে পেরেছি, তা এখন দেখছি, এভাবেই যাবে।
বাংলা কবিতাই আমার মূল প্রেম অথচ তা কখনো কেউ ছাপালো না, কাগজে, বইয়ের পৃষ্ঠায়। না কোনো পত্রিকা, ম্যাগাজিন বা প্রকাশক। অথচ কবিতা লেখার ক্ষেত্রে কিছু কবি আমাকে গুরু হিসেবে মানে, যাদের কবিতা পত্রিকায় প্রকাশিত হয় এবং বইও প্রকাশিত হয়। আমি হিসাব মেলাতে পারি না। আমি কীভাবে গুরু ! যাই হোক, বাংলা কবিতার জগতে আমার কবিতা ছাপা হলো না, স্বীকৃতি পেলো না, অথচ অকস্মাৎ ইংরেজী কবিতার জগতে পেলো, আন্তর্জাতিক পর্যায়ে পেলো । আনন্দিত তো হবই, এখন আর কাগজে কবিতা ছাপা না হবার যন্ত্রণা, ক্ষোভ ইত্যাদি ঝাড়তে পারবো না। এবং ছাপা হয়ে গেল একদম এক বৈশ্বিক কাব্যগ্রন্থে। poetrysoup এর এই Anthology, "Radiant Verses: A Journey Through Inspiring Poetry", সেটির থিম উপযোগী লেখা আমার কবিতাটি নিচে দিলাম এবং Amazon থেকে বইটির প্রচ্ছদ এবং সূচিপত্রের ছবি সংযুক্ত করে দিলাম। কবিতাটি রচনা করি ১৩ জানুয়ারী ২০২২ ।
A Life's Lyric
Life's lyric should be,
It's actually there, whoever wants to see.
It is neither miraculous nor a magical trick.
It's all for humanity, a quintessential lyric,
"we are all in this together
and we shall build it brick by brick."
Copyright © Marshall Iftekhar Ahmed | Year Posted 2022
সবাইকে অশেষ শুভেচ্ছা এবং ধন্যবাদ।