সবায় কে শারদীয়া শুভেচ্ছা।
, আজি আসরে যত ফুল ফুটিবে
বিনি সুতার মালা,
ভালোবাসায় তাহাদের সাজাইবো
কাব্যের বরণ ঢালা।
ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
কাব্য প্রেম স্রোতে,
কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
কাব্য লাভের ব্রতে।
দিনকার রুটিনে আসরের কবিগণ
লিখিতেছেন কত কথা
আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
শিখিতেছি জীবন প্রথা।
দেখতে দেখতে ফিরে এলো আরেকটি নতুন সাপ্তাহ। শুরু করছি আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আমাদের আজকের নতুনকে অতিথিকে নিয়ে।আমাদের আজকের অতিথি শ্যামলেন্দ্র চক্রবর্ত্তী।
কবিবন্ধুরা আপনি ও প্রশ্ন করুন আমাদের আজকের অতিথিকে। বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।
তাহলে শুরু করি বন্ধুরা?
১। হে মহামান্য কবিবন্ধু শারদীয় শুভেচ্ছা নিন। কেমন আছেন আপনি ?আপনাকে আজ আমাদের মাঝে এই বিশেষ দিনে পেয়ে বেশ ভালো লাগছে এই বিষয়ে আপনার অনুভুতি কেমন?
২। হে প্রিয় কবি আপনি ২ বছর ২ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ২৫৪টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ২৫টি লেখা প্রকাশ করেছেন। আপনার অনুভুতি আমাদের মাঝে প্রকাশ করলে বেশ ভালো লাগবে।
৩। হে মহামান্য কবি আপনার একটা বিখ্যাত কবিতা 'ব্রহ্মচারীদিন' অতি অসামান্য, আমি মুগ্ধ, কবিতাটি বিভিন্ন জন বিভিন্ন ভাবে বুঝেছেন তা সবার মন্তব্য দেখে বুঝেছি, কবিতাটি নিয়ে আপনার বিস্তারিত মত আমাদের সামনে তুলে ধরলে অনেক খুশি হব।
৪। কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয়। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে জারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে যাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?
৫। হে শ্রদ্ধাভাজন আপনার জন্মস্থান সেই শৈশব থেকে যৌবন কৈশোর এবং বর্তমান বিস্তারিত যদি আমাদের বলতেন আপনার জীবন কাহিনী তাহলে খুব কৃতজ্ঞ থাকতাম।
৬। আমাদের আসরের বেশ কয়েকটি ভাবে ভাগে ভাগ করা আছে যেমন -১।মূল পাতা ২। খ্যাতিমান কবিদের কবিতা ৩। কবিতার আসর ৪। আলোচনা সভা ৫। আড্ডা- এই সবগুলো পাতা কে কি ভাবে দেখছেন ?
৭। আমরা সবায় একটা ভালো কবিতা লেখার প্রয়াস করি । আসলে একটা ভালো কবিতা নির্মাণ করতে গেলে আমাদের প্রথমত কি করা আবশ্যক ? কোন দিকে দৃষ্টি রাখা জরুরী বলে আপনি মনে করেন ?
৮। হে গুণী কবি আসরে অনেক দিন থেকে অনেকে পুরানো কবি অনিয়মিত হয়ে গেছে, তাঁদের আসরে ফিরিয়ে আনতে আপনার মুল্যবান বক্তব্য আশা করছি ।
৯। আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?
১০। কয়েকটি এক সেকেন্ডের প্রশ্ন
১।আপনার প্রিয় কবি কে ?
২।আপনার প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর সময় কি ভাবে কাটে ?
৪। আপনার প্রিয় লেখক কে ?
৫।আপনার প্রিয় পোশাক কি ?
৬। আপনাকে ভালো লাগে তেমন প্রেমে পড়েছেন কতবার ?
৭। কারো কাছ থেকে কোন বই উপহার পেয়েছেন ?
৮। আপনার কবিতা লেখার মূল উদেশ্য কি ?
৯।আপনি মানূষ হিসেবে কেমন ?
১০ ।কবি হিসেবে আপনি কেমন ?
১১। কবিতায় গদ্য এবং পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে কোন দিকে আমাদের বেশি গুরুত্ব দেওয়া আবশ্যক? যদি উপদেশকারে বিস্তারিত কিছু বলতেন -
১২। অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?
১৩। 'সহজ কথা' কবিতা দিয়ে আপনার যাত্রা শুরু।কিন্তু কঠিন সব কবিতা লিখে,প্রেম প্রিতি, বিরহ,সমাজ সংসার, আমাদের চারিপাশ অন্যন্য সুন্দর নজির স্থাপন করেছেন,এটাকে আপনি কি ভাবে দেখছেন?
১৪। আমরা সবায় সৌখিন কবি। এই সৌখিন বলতে কি বুঝেন ? আসলে কবি হিসেবে আমরা কতটা সৌখিন ?
৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?
বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।
শুভেছান্তে
শিমুল শুভ্র
ইউ এ ই।
২১।১০।২০১৫