. দিনকার রুটিনে আসরের কবিগণ
লিখিতেছেন কত কথা
আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
শিখিতেছি জীবন প্রথা।
সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,
শুরু করছি আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়। বন্ধুরা আমাদের আজকের নতুন অতিথি আসরের পরিচিত মুখ শ্রদ্ধেয় কবিবন্ধু মহিউদ্দিন হেলাল ।
তো কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি ঘন আষাঢ়ের মুষুল ঝরা দিনে সুপ্রভাতে আসরে অনেক গুনি কবি এবং সচেতন বেক্তিত্ব মেধাবী, সবার প্রিয় কবি মহিউদ্দিন হেলাল কে নিয়ে। বন্ধুরা আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার মত করে আমাদের অতিথি কে। বন্ধুরা
"এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"।
বন্ধুরা তাহলে এবার চলে যাই মুল অনুষ্ঠানে
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল হয়ে গেলো। আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই অনুষ্ঠানকে আপনি কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ পূর্বক আপনার অনুভুতি আমাদের সাথে ব্যক্ত করবেন।
২।অনেক দিন ধরে আসরে আপনাকে বেশ অনিয়মিত দেখছি এর পিছনে কিছু কি কোন কারণ রয়েছে ?
৩। হে গুনী কবি দয়া করে যদি আপনার জীবন কাহিনী আমাদের বলতেন আমরা বেশ খুশি হবো।
৪ । এবারে জানতে চাইবো হে প্রিয় কবি আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি জোর দিবেন?
৫। আপনি ২ বছর ৮ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ২৯৪টি কবিতা প্রকাশ করেছেন।আর ক'দিন পরে ৩০০ তমের মাইলফলক হবে। এই নিয়ে আপনার অনুভুতি কেমন যদি একটু বলতেন ।
৬। কাব্যগ্রন্থ প্রকাশ করা নিয়ে ভাবছেন কি? কবিতা লেখার পাশাপাশি আর কি কোন কিছু নিয়ে ব্যস্ত থাকেন? আমরা আপনাকে কবে থেকে আসরে নিয়মিত পাবো ?
৭। সম্প্রতি সিলেটে ১২ বছরের ছেলে রাজনের মৃত্যু আমাদের বিবেককে কাঁপিয়ে দিয়েছে । তাঁকে নিয়ে একটা কবিতা আশা করছি । এবং সেই অনাকাঙ্ক্ষিত সত্য নির্মমতা নিয়ে আপনার প্রতিক্রিয়া নিয়ে যদি কিছু বলতেন।
৮। আমরা অনেকের কাছ থেকে এই প্রশ্নের সুন্দর উত্তর পেয়েছি। আপনার অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে ছন্দ তিন প্রকার -
১. স্বরবৃত্ত ছন্দ।
২. মাত্রাবৃত্ত ছন্দ।
৩. অক্ষরবৃত্ত ছন্দ। এই তিন প্রকার ছন্দের বিস্তারিত ব্যবহার আশা করছি একটা করে উদাহারণসহ ।
৯। ৫৪ টা বলিষ্ঠ কবিতা নিয়ে গড়া আপনার একটা বিখ্যাত কাব্যগ্রন্থ "আলো আঁধারের কাব্য" নামে একটা বই ২০১২ সালে প্রকাশিত হয়েছে বই টি নিয়ে বিস্তারিত জানালে খুশি হবো। (প্রচ্ছদ টা দিতে পারলে পরিচয় জানতাম)
১০। আপনার "বিদ্রুপ" কবিতাটি আমার কাছে বেশ ভালো লাগলো । কবিতাটি নিয়ে সারাংশ তুলে ধরলে বেশ খুশি হবো ।
১১। অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?
১২। কবি হিসেবে আপনি নিজেকে ১০০ তে কত নাম্বার দিবেন ? শ্রদ্ধেয়া কবি মিমি দিদি কে আপনি ১০০তে কত নাম্বার দিয়ে সম্মানিত করবেন এবং কেন ?
১৩। আমাদের দেশের জাতীয় সংগীত কে রচনা করেছেন? বিস্তারিত কিছু বলবেন। এবং আমাদের জাতীয় পতাকা নির্মাণ নিয়ে কিছু বলবেন ।
১৪। আপনার কোমল মনের উদারতা অসীম,তা এতদিনে আসরের সবায় আন্তরিকতার সাথে প্রত্যক্ষ করেছেন, এখানে আমরা সবায় ভার্চুয়াল জগতের বাসিন্দা । এই নিয়ে আপনার কোমল বক্তব্য আশা করছি।
১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?
বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।
শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
১৫।০৭।২০১৫