এই শোন তুমি কি
প্রকৃতির কথা বুঝো?

এই কালো মেঘ হুংকার করে কি বলে যায়?

সেটা কি তুমি জানো?

ঐ মাছরাঙাটা কোন সুরে আনন্দের সাধুবাদ জানায়?

সেটা কি তুমি শোন?

অথবা!

ঐ সকালের হিমেল হাওয়ায়,
কানের গোড়ায় ফিস- ফিসিয়ে কার কথা
বলে যায়?

ঐ সকাল বেলার মিষ্টি রোদ্দুর চোখের কোণে,
কার চিঠি দিয়ে যায়?

ঐ ফুলে ফুলে বসে থাকা প্রজাপতী-টা রং-এ,রং-এ,
কোন অজানা পথের ঠিকানা দেখায়?

ঐ সন্ধ্যে বেলার নীল আকাশে উড়ে যাওয়া
সাদা বক গুলো,কার গুণ-গান গেয়ে যায়?

ঐ অন্ধকার রাতের জোনাকি গুলো মিট-মিট করে আলো জ্বেলে,
কার ইঙ্গিত জানায়?

সেটা কি তুমি জানো?

আমি জানি!

"সে আর কেউ নও,শুধু তুমি।"