কখনো বলো কাছে আসতে
কখনো সরাও দূরে
অতোটা দুরও সইতে পারোনা
আবার টানো কাছে।
এও যেন ঠিক ছকে বসলো না
আরেকটু দূর হবে ।
না না তাতেও ঠিক হচ্ছে নাতো
আরেকটু কাছে হবে !
এমনি করেই ছুটছে মন
অস্থির অজানাতে।
অনুপাতে তোমার মন ভরে না ।
কতটুকু চাও তাও জানো না ।
দূরত্ব ঠিক কতটুকু হলে
চাওয়া মাত্রই মিটবে তোমার তৃষা ?
আবার কতটুকু কাছে এলে বলো
দম বন্ধও লাগবে না তোমার শেষে ?
এমনতর ভারসাম্যের লড়াই চলে নিতুই।
তুমিই বল-
তুমিই তো বাঁজাও তোমার সুরে মোহন মধুর বাঁশী
আমি তো কেবল দুলবো তারই মোহে ।
আমার কি আর মন থাকতে আছে?