মধ্যযুগের কবির কণ্ঠে শুনতে পাই
" আমার সন্তান যেন থাকে দুধে ভাতে"
তার সাথে তাল মিলিয়ে বলতে চাই
আমার কোন আপত্তি নেই তাতে ।
সন্তান মানুষের সবার প্রিয়
তুলনা নেই কোন তার
সন্তানের তরে পিতা-মাতা সর্বদা সক্রিয়
সন্তান যেন সাত রাজার সোনার হার ।
করুণাময়ের কাছে করজোড়ে বলি
সন্তানের জন্য দূর কর অকল্যাণ ধূলি ।