ভালোবাসা যে আসলে কি, তা হয়ত বলে বোঝানো যাবে না।
ভালোবাসা বাবাকে সন্তানের কাছে নিয়ে আসে,সময়ের আবত্তে দুজন হয়ে উঠে একে অপরের পরিপূরক।
বাবা তার জীবনের সবটা দিয়ে সন্তানের জন্য বুনে চলে স্বপ্নের রঙিন একক পৃথিবী,তারপর শুধুই চোখে স্বপ্ন দেখা।
কত রং এর স্বপ্ন..।
এক সময় প্রকৃতির কঠিন নিয়মের কাছে হার মেনে যায় ভালোবাসার সকল সমীকরণ।
মৃত্যুর শীতল পরশ যখন ভালোবাসার উত্তাপের মাঝে শীতলতা ছড়িয়ে দেয় তখন সব স্বপ্ন গুলো হয়ে যায় রং হীন বিবর্ণ।
শুধু বেঁচে থাকে সুন্দর সময় কাটানোর কিছু স্মৃতি। যা কিনা হৃদয়ের গভীরে বেঁচে থাকে যুগ থেকে যুগান্তরে।
আজ আমি আপনাদের সামনে তেমনি এক বাবাহারা সন্তানের হৃদয় নিংড়ানো একটি চিঠি তুলে ধরলাম।
প্রিয় বাবা,
যেদিন তুমি চলে গেলে চিরদিনের জন্য না ফেরার দেশে, সেদিন মনে হচ্ছিল পুরো পৃথিবীটাই অন্ধকারাচ্ছন্ন আমার জন্য।
মনে হয়েছিল পৃথিবীতে আমি শুধু একা, আমার আপন কেউ নেই...!
দিন মাস বছর গড়িয়ে আজ এক বছর হয়ে গেল "তুমিহীন" এই পৃথিবীতে তোমাকে ছাড়া ...বেঁচে আছি।
পৃথিবীতে প্রতিনিয়ত কোথাও না কোথাও, কারো না কারো আপনজন চিরজনমের জন্য চলে যাচ্ছে মায়ার বাঁধন ছিঁড়ে।
এটা যে কত কষ্টের তা অন্য কেউ বুঝবেনা।
আমার ও "তুমিময়" জগৎটা এখন তুমি বিহীন শূণ্যতায় ভরে গেছে। ভেতরের রক্তক্ষরণের গলা জ্বালা করা নোনা স্বাদটুকু ভেতরেই রেখে দেয়।
তুমি চলে যাবার পর এমন একটা দিনও যায়নি তোমাকে মনে করিনি। তুমি ছিলে আমার একান্ত কাছের একজন মানুষ,
যাকে ভাল-মন্দ, ঠিক-বেঠিক পাওয়া-না পাওয়া সব কথাই বলতে পারতাম।
এখন কাউকে বলতে পারিনা বুকের কষ্ট বুকেই রাখি।
কষ্ট হয় খুব কষ্ট হয়.....!
দু-এক দিনের জন্য গ্রামের বাড়িতে গেলে ছটফট করতে, না জানি আমার কত কষ্ট হচ্ছে। ফ্রিজে ভরে সব বাজার রেখে যেতে, যেন আমাদের কোন রকম কষ্ট না হয়।
বারবার ফোন করতে "কোন বিপদ হয়নি তো?"
বাবা আজ আমি একা,একটা দুটো বছর একা!
তোমার কি কষ্ট হয় না?
যখন খুব খারাপ লাগে ছুটে চলে যেতে ইচ্ছে করে তোমার কবরের পাশে। বুক ফেটে যায়, মনে হয় একটি বার যদি তোমায় দেখতে পেতাম।
আমার ছোট ভাইদের আমি আগলিয়ে রেখার চেষ্টা করছি।
তোমার পছন্দ মত সব কিছু করে যাচ্ছি।
তুমি যদি এই পৃথিবীতে একবার আসতে পারতে তাহলে দেখতে, তোমার আমি তোমার সব কিছু কীভাবে আগলিয়ে রাখার চেষ্টা করছি।
জানি আসবে না, কোন দিনই আসবে না। আমাকে একা করে চিরদিনের জন্য চলে গেছো।
আজ ঠিকানা না রেখে তুমিতো চলে গেছো। কিন্তু তোমাতে অভ্যস্ত তোমার এই সন্তানের স্বপ্নগুলো আজও তোমায় খুঁজে।
পৃথিবীর বিরুদ্ধে আমার অভিযোগ গুলো শেয়ার করার কেউ তো নেই।
তোমার আদর্শের পথেই চলছি ।
যদি দেখতে পেতে তাহলে অনেক খুশি হতে।
আমার মাথার উপর তোমার নির্ভরশীলতার যে বিরাট ছাতা ছিল, ভালবাসা আর স্নেহের যে অফুরন্ত ঝর্ণাধারা ছিল....তা আজ তুমি না থাকাতে একাকিত্বে ডুবে থাকে।
কোলাহলের মাঝে থেকেও একাকিত্ব পেয়ে বসে আমাকে প্রায়-ই।
কেমন করে ভুলি, এতো ভোলা যায় না কখনোই। এত স্নেহ, এত ভালবাসা তুমি যে দিয়েছিলে আমায় যা রাখার যোগ্যতা আমার ছিল না।
আজ আমি কেমন করে ভুলে যাই সেই দিনগুলি, বাস্তবে দাঁড়িয়েও তো ভোলা যায় না, তাইতো চোখের জলে বুক ভাসাই তোমার জন্য, শুধু তোমারই জন্য।
ভালো থেক বাবা তোমার নতুন জগতে।