কবি | মো. হাবিবুল্লাহ |
---|---|
প্রকাশনী | বাংলার প্রকাশন |
সম্পাদক | আহসান আল আজাদ |
প্রচ্ছদ শিল্পী | আবুল ফাতাহ |
স্বত্ব | মো. হাবিবুল্লাহ |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২০ |
বিক্রয় মূল্য | ১৮০.০০ |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
প্রেম, বিরহ, সমসাময়িক সামাজিক অসামান্জস্যতা, একাকিত্ব ইত্যাদি মনের ভিতর যে আলোড়ন তৈরি করে তারই প্রকাশ ঘটেছে এখানকার কবিতাগুলোতে।
স্বপন হাবিব নামে ছেলেবেলা থেকেই জন্মের মতো করে একদিন শুরু হয়েছিলো নিরব ভাবনার অবিন্যাস্ত আস্ফালন। কখনই তা ধরা-বাঁধার নির্দিষ্ট ফ্রেমের মধ্যে খেলা করেনি। ভাবনাগুলো কেবল কিছু শব্দ দখলে ব্যস্ত থেকেছে। জড় হয়েছে পাতায় পাতায়, জড়ের মত করে নয়। এর হয়তো একটা উদ্দেশ্য ছিলো। শব্দের পোশাক পরিয়ে নির্দিষ্ট ছাঁচে ফেলে ভাবনাগুলোর টুটি চেপে ধরতে চাইনি। আমাদের জীবনতো এমনিতেই যন্ত্রণাকাতর। কেনো তবে ভাবনাগুলোকে তেমন করে ভাবা? তাই দিয়েছি উন্মুক্ত আকাশ।
কতটা স্বার্থকভাবে বয়ে যাচ্ছে তা আমি চিন্তা করিনি। কেমন যেনো একটা বালখিল্য মোহের মধ্য দিয়ে সেগুলো সেজেছে। সমাজকে কেন্দ্র করে প্রেম, ভালোবাসা, চিন্তা, আবেগ, মোহগ্রস্ততা, পীড়ন ইত্যাদির ঘাত-অভিঘাতে আমর এ কতিপয় লেখা দখল করেছে কিছু সাদা কাগজ।
প্রত্যেকটি মানুষ কখনো কখনো নির্জনতার সাথে বসবাস করে। পুনর্গঠন এবং নির্মানের জন্য এটা অবশ্যাম্ভাবী। সেখানে কারো কিছু করার থাকে না। একান্ত ভাবনা এবং নির্জনতা তখন সহোদর। সে একান্ত নির্জনতা আমার পেয়েছে কেবল কিছু কথা। ভাবনা এবং নির্জনতার নিয়ত নি:স্বার্থ সঙ্গমে তা বাণীবদ্ধ হবার ঐকান্তিক কামনায় পথ হেঁটেছে আমার লেখাগুলোেত। চোখের জলে সেগুলােকেই আমি বরণ করে নিয়েছি গভীর মমতায়। এগুলোই আমার আত্মজা। আমার না পাবার যন্ত্রণাগুলোর হরেক রঙের ফুল। পাঠকের সযত্ন প্রশ্রয়ের প্রত্যশায় এক নিরুদ্দেশ যাত্রার স্রোতে এগুলোকে ভাসিয়ে দিলাম। নিঘাটা ভাবনাগুলো কি পাবে তার আশ্রয়?
সকল সমালোচনার সাদর আমন্ত্রণে পরিপুষ্ট হোক এ যাত্রা -
এই কামনায় -
মো. হাবিবুল্লাহ
ফেব্রুয়ারি ২০২০
না'না-কে
যে আমাকে প্রবাসেও খুজে পায়,
যার তাড়নায় আমি অবিন্যস্ত লেখাও প্রকাশ করি।
প্রিয় পিতা মো. আব্দুল্লাহ
মা হোসনেয়ারা বেগমকে
যাঁরা আমার অনিবার্য অস্তিত্ব নিশ্চিত করে অনুক্ষণ।
এবং আমার প্রকৃতি
জেসমিন আক্তার
নাজসমুস সাকীব
নাজমুস সামীর-কে
আমার সকল ভালো-মন্দের সাথে যারা জড়িয়ে থাকেন।
এখানে কারিকা বইয়ের ৪টি কবিতা পাবেন।
There's 4 poem(s) of কারিকা listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2020-04-26T09:48:45Z | অত:পর জীবন | ৯ |
2021-03-18T06:43:53Z | ইচ্ছে করে | ১২ |
2020-04-22T09:40:13Z | ফেরা | ১২ |
2020-04-19T12:57:51Z | যশোর | ৮ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.