রচনা কাল -১২-০২-২০১৩
লক্ষ কোটি সোনার ছেলে,
সেই যে গেল আনতে তারা
মায়ের মুখের মধুর ভাষা!
ভাষা পেলাম কিন্তু তারা
এলনাতো আজও ফিরে!
অষ্টপ্রহর ওদের আশায়
বসে থাকি পথটি চেয়ে!
বুকের মাঝে তাদের ছবি
যতন করে লুকিয়ে রাখি।
বারে বারে তবু এ মন
খুঁজে ফেরে দিবা-নিশি।
চক্ষু দুটি বর্ষা হয়ে
বয়ে চলে নিরবধি।
রফিক, জব্বার, ছালাম, বরকত
আরও কত মায়ের মাণিক,
আনলো কেড়ে মায়ের ভাষা
নিজেরে নিঃশেষ করে!
শেষ বিন্দু রক্ত দিয়ে
লিখে গেল অ আ ক খ।
সেই অক্ষরের মালা গেঁথে
মধুর সুরে ডাকি মা... মা!
“বাংলা আমার ভাষা”