আমার এক বন্ধু মজিদ সরকার সম্প্রতি ঢাকায় আধুনিক কবিদের এক আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। বিষয়টি আমাকে কিছুটা আলোড়িত করেছে। সম্ভবত এই আসরের কবিদের অনেককে বিষয়টি ভাবাবে… এই আসরের বিদগ্ধ কবিদের মন্তব্য আশা করছি…বন্ধুবর মজিদ সরকারের অভিজ্ঞতা তার কথায় এখানে শেয়ার করছিঃ

"কবিতার প্রয়োজনে আলোচনা ১২/২০১৬
আজকের বিষয়ঃ
# আধুনিক বাংলা ছন্দ-ছড়ার উৎকর্ষ সাধন #
অনেকটা সময় ধরে মন্ত্রমুগ্ধের মতো গুণী কবি গণের মহা মূল্যবান দিকনির্দেশনা মূলক বক্তব্য আত্মস্থ করতে করতে হঠাৎ করেই নড়েচড়ে উঠতে বাধ্য হলাম।
জনৈক বিজ্ঞ আলোচক আধুনিক বাংলা ছন্দ-ছড়ার রীতি বিষয়ক ডজন খানেক বই আর সাময়িকী উদ্ধৃত করে গড় গড় করে অসংখ্য শব্দ তামাদি , সেকেলে, মাকরুহ বা হারাম সদৃশ বিবেচনায় সেগুলো পরিত্যাজ্য/পরিহারযোগ্য বলে ফতোয়া দিলেন। দু'চারটি শব্দ বাদ পড়লেও বাকিটুকু রেকর্ড করে রাখতে পেরে নিজেকে ধন্য মনে করছি। তাঁর মতে আধুনিক ছন্দ--ছড়ায় পরিত্যাজ্য/পরিহারযোগ্য অসংখ্য শব্দের মধ্যে উল্লেখযোগ্য শব্দগুলো হলোঃ
অশ্রু,অশ্রুঝরা,অশ্রুধারা, অশ্রুজল, হিয়া নেত্র, দৃষ্টি,দৃষ্টিপাত,আঁখি, আঁখি জল , জল,জলধারা ,
উর্ধ্ব, উর্ধ্ব গগণ, উর্ধ্বে,উর্ধ্বাকাশ, উচ্চাসন,
উৎকর্ষ , উদ্ধৃতি, উত্থিত,উচ্চাকাঙ্খা,উর্ধ্বমুখী,
উদীয়মান,উদ্গিরণ,নির্গত,নির্গমন,নিমজ্জমান,
নির্বিকার,নিমগ্ন,নিথর,নির্ভার,নিরর্থক,নিরজনে,
নিশি,রাত্রি,শতাধিক,সহস্র,সহস্রাধিক,লক্ষাধিক,
প্রেয়সী ,প্রিয়ংবদা,প্রিয়তম,প্রিয়তমা,প্রিয়পাত্র, প্রয়াণ,পরিধান,পরিধেয়,পরিহার,পরিত্যাজ্য,
প্রবাহ,সুহৃদ,শ্রদ্ধার্ঘ,শব,শবযাত্রা,অর্ঘ,অর্ঘ্য,
মহার্ঘ,সুয্যি,শশি,শতদল,সৃজন,শয্যা,সজ্জা,শয়ন,
শায়িত,লাজ,লালায়িত,লোলুপ,লিপ্সা,লেখনী,
লিখনি,পতিত,নিপতিত,ভূপতিত,বহতা,বহন,
বহমান,ভৌতিক,ভবে,ভূবন,
নতি,মিনতি,মুগ্ধ,মুগ্ধতা,স্নিগ্ধ ,স্নিগ্ধতা,ক্ষুব্ধ,
বিক্ষুব্ধ,সংক্ষুব্ধ,লুব্ধ,লুব্ধক,প্রলুব্ধ,প্রমত্ত,প্রমত্তা
প্রলম্বিত,প্রারম্ভ,প্রাচুর্য,ভব্যতা,মহীয়সী,মম,মোর,
মালঞ্চ ,মাল্যদান, বরমাল্য,ম্রিয়মান, যথা , তথা,
তবে,তাই,কবে,সবে,নব,রাত্রি,বাইরে,হৃত,হস্ত,
মস্তক,কিঞ্চিত,রই,রব,রবে,গৌরব,সদা,শুধু,
কেহ,কেউ....... ইত্যাদি।

এ শব্দগুলোর আধুনিক সমার্থক শব্দের যোগান পাওয়া গেলেও উল্লেখিত শব্দগুলো আধুনিক ছন্দ--ছড়ায় বেমানান হলে আমার মতো অর্ধ প্রবীণ নিজেই আধুনিক ছন্দ--ছড়া লেখায় আশিভাগই বেমানান বৈকি"