কবি | আলতামাস পাশা |
---|---|
প্রকাশনী | উত্থানপর্ব |
প্রচ্ছদ শিল্পী | মাহমুদ টোকন |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | জুলাই ২০১৫ |
সর্বশেষ প্রকাশ | জুলাই ২০১৫ |
সর্বশেষ সংস্করণ | প্রথম সংস্করণ |
বিক্রয় মূল্য | ২৫০ টাকা |
কবিতা- ভাব প্রকাশের নিরন্তর চেষ্টার একটি উৎকৃষ্ট মাধ্যম। জীবনের গভীর উপলদ্ধি থেকে জন্ম হয় কবিতার। একজন কবির নিজের জীবন, পারিপার্শ্বিকতা তাকে কবিতা লিখতে এবং তার বিষয়বস্তু নির্বাচনে অনুপ্রাাণিত করে। আমার বেলাতেও তেমনটি হয়েছে। ছোটবেলায় মুখে মুখে ছন্দে ছন্দে ছড়া বলে ও লেখায় সময় চলে গেছে। ছবি আঁকার ছিল প্রচন্ড শখ। আঁকতামও। অজানা কারণে সেদিকে আর সময় দিতে পারিনি; তবে ইচ্ছা আছে আবারও ছবি আঁকা শুরু করার।
আমার শৈশব, কৌশর, যৌবন দেখেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ তার পরবর্তী প্রতিটি পর্যায়কে। শৈশব আবছা আবছা ধারণ করেছে মুক্তিয্দ্ধুকে। কৈশোর আর যৌবন ব্যাপকভাবে ধারণ করেছে এবং প্রত্যক্ষ করেছে সমাজের অবক্ষয়, ভাঙন ও নীতিহীনতা। মধ্যবিত্ত সমাজের ভাঙন, বড় হবার উচ্চাকাক্সক্ষা আমাকে করেছে ক্ষত-বিক্ষত, শিখিয়েছে অন্যভাবে ভাবতে।
বিশ্ব রাজনীতিতেও এসেছে মারাতœক পরিবর্তন। পতন হয়েছে সোফিয়েত রাশিয়ার, আফগানিস্তানে উত্থান ঘটেছে তালেবান শাসনের। বাংলাদেশে তীব্র হয়েছে সামাজিক নানা আন্দোলন, নির্যাতন এবং স্বৈরশাসন। একসময় তথাকথিত গণতন্ত্রের বিজয় দেখেছি, দেখিনি মনুষ্যত্বের বিজয়, দেখিনি মানব প্রেমের বিজয়।
এসব ঘটনা, কাহিনী আমার কবিতা লেখাকে প্রভাবিত করেছে। সামাজিক অসাম্য, সন্ত্রাস, যুদ্ধ, নির্যাতন, প্রকৃতির বিষণœতা, জলবায়ুর উপর মানব আগ্রাসন আমার কবিতায় এসেছে একটু অন্যভাবে। আধুনিক কবিতার গূঢ় এবং দুর্জ্ঞেয় শব্দ চয়ন আমি করতে চাইনি। আমার হৃদয়ের রক্ত ক্ষরণের মধ্যে সব কবিতার জন্ম। সবার হৃদয়কে তা স্পর্শ করতে নাও পারে, তবু সবার সামনে উন্মোচিত হলো কিছু অনুভূতি, কিছু প্রতিবাদ- যা সবাইকে জীবনে পথ চলতে দুঃসাহসী করবে।
কবি ও লেখক। কবিতা লেখা তার স্বভাবজাত। বিভিন্ন লিটল ম্যাগাজিন ও দৈনিকে কবিতা লেখার মাধ্যমে আত্নপ্রকাশ। স্কুল জীবন থেকে শিশু সাহিত্য রচনায় নিবেদিত। প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্যে রয়েছে- ভোম্বলের সুখ-দুঃখ, তেরো ঘড়ির রাজপ্রাসাদ, মাথায় মুকুট হুদহুদ পাখি, টিম টিম হরিণ, ফ্যারাওয়ের ডাক, আণবিক বিভীষিকা, তিন শয়তানের ষড়যন্ত্র ও মোল্লামের প্রেতাতœা। পরবর্তী সময়ে লেখালেখিতে প্রাধান্য দিয়েছেন বিজ্ঞান কল্পকাহিনীকে। বিভিন্ন পত্র-পত্রিকায় বেশ কিছু কল্পকাহিনী প্রকাশিতও হয়েছে। পেশাগত জীবনের শুরু সাংবাদিকতার মাধ্যমে। দৈনিক জনকণ্ঠ, মুক্তকণ্ঠ, দ্য অবজারভার, বাংলাবাজার পত্রিকায় কর্মরত ছিলেন। পরবর্তীতে তথ্য প্রযুক্তি সাংবাদিকতার সঙ্গে যুক্ত হন। বর্তমানে বেসরকারি উন্নয়ন সংস্থায় সম্পাদনা ও প্রকাশনার কাজে নিযুক্ত রয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে এমএসসি করেছেন।
সহধর্মীনী আলো রানী ঢালি
এখানে শেকড় কাঁদে জলকণার জন্যে বইয়ের ২টি কবিতা পাবেন।
There's 2 poem(s) of শেকড় কাঁদে জলকণার জন্যে listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2018-03-22T07:09:44Z | চিত্র, মানচিত্র | ০ |
2018-06-21T06:43:44Z | দুঃখী কন্যা | ১ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.