লোকসকল, একালের শর্করা-স্বল্পলেখা সরল সকল আখ্যান থেকে অনেক দূরে ও গভীরে আপনাদের আমি এখন ডাকি।
এখন আমি সেই বিদ্যাবতীকে ডাকি যখন তিনি ছিলেন ভারত-সম্রাট আকবর শাহার কালে। বাদশাহর বাদশাহি গেছে, সময় তো থেমে থাকেনি।
একালে আমি সেই সেকালের বিদ্যাবর্তীকে ডাকি যিনি দিয়েছিলেন আমাদেরই বাংলাদেশের ব্রহ্মপুত্র-মেঘনা আরো কত ছোটবড় নদ-নদীর তীরে বয়াতির কণ্ঠে মানুষের কথাসকলের গাথা-গান।
লোকসকল, আজ সেই একটি গান।
আজ সেই ভালোবাসার একটি কথা।
লোকসকল, আমাকে অনুমতি করুন, আপনাদের নিয়ে যাই তবে আজ থেকে পাঁচশ' বছর আগে, ব্রহ্মপুত্র তীরে।
তেরোশত নদীমাতা এই পলিমাটির দেশে আমাদের একালের কথাকার আর নাট্যকারদের পূর্বপুরুষ মনসুর বয়াতির জীবনের কথা আমি কত খুঁজেছি। কত দীর্ঘদিন আমি পালাগানের পাতায় পাতায়, মনসুর বয়াতির ইতিহাস সন্ধান করেছি। কিছুই তো পাইনি আমি কোনে গানে, গাথায়, কী পালায়। শুধু এইটুকু আবিষ্কার করি যে, আমাদের প্রত্যেকের অন্তর্গত বুকঝিম এক ভালোবাসার ভেতরে আছে এই মানুষটির নিঃশ্বাস। লেখায় তিনি আমার অগ্রজ, ভালোবাসায় তিনি আমার প্রেম-কাঠামো।
পূর্ববাংলার যাবৎ পালা ও গাথা থেকে ঘটনার শতসূত্র নিয়ে, সেই সকল পালাকার গাধাকারের শত সঙ্গীত থেকে শব্দ ঋণ করে পদ বেঁধে, আমি এখন রচনা করি মনসুর বয়াতির জীবনকথা, তাঁর প্রেমজীবনের কথা, এক জীবন-বৃক্ষের তুল্য তাঁর অমর প্রেমগাথা।
লোকসকল, আমাকে অনুমতি করুন। আমি মনসুর বয়াতির কথা বলি।
বই: বুকঝিম এক ভালোবাসা
কবি: সৈয়দ শামসুল হক
💞🥰