বৈষম্যের বিরুদ্ধে অস্ত্র ধরে, অর্জিত স্বাধীন বাংলা, আজ বৈষম্যের পক্ষে সাফাই গায়। আজ বাংলার রাজপথ, বিদ্যালয় প্রাঙ্গণ রক্তাক্ত। পিতা মাতার কান্নায় ভেঙ্গে আসছে বাংলার আকাশ বাতাস। তবুও শোসকের বিবেক নড়ে না। টাকার কলম বলে তুনি নাকি মানবতার মা, আজ মা কোথায় আর মানবতা কোথায়। যে ছাত্র জনতা জাগ্রত হয়েছিল, ৫২, ৬৯, ৭১, ৯০ তে পাকিস্তানি হানাদার আর স্বৈরাচারের বিরুদ্ধে রক্ত দিয়ে। আজ আবার রক্তের ক্ষুধা, কে সে হানাদার এই স্বাধীন দেশে ? বেঁচে থাকার আকুতিতে পিছুতে পিছুতে পিঠ আজ ঠেকে গেছে দেয়ালে, তবুও মিথ্যুকের মিথ্যার জিহ্বা আজও ক্লান্ত নয়। চোরের দেয়ালে বসে তুমি করো মানুষের ভাগ্য নির্ণয়। হত্যার হুকুমের আসামি কেন তুমি নও?

তোমার কাজে প্রশ্ন তুলতেই, বল তুমি রাজাকার,
বল হে তোমায় কে দিয়েছে অধিকার? বলতে আমায় রাজাকার?
বল দেশটা কি শুধুই তোমার আর তোমার অনুসারীদের।
প্রজাতন্ত্রের দেশ কি নিয়েছো তুমি কিনে, যা ইচ্ছে বলবে তুমি, দেখাবে অহংকার।

মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান, কেউ করেনি দ্বিমত, তারা পাবে সকল সুবিধা কোন দ্বিধা ছাড়া, তাদের নাম থাকবে লেখা সোনালি অক্ষরে, থাকবে প্রেম থাকবে শ্রদ্ধা বাংলাদেশ রবে যতদিন, বঙ্গবন্ধুও বেঁচে থাকবে ততদিন। তবে সেই আবেগ করছো পুঁজি তোমাদের প্রয়োজনে। মানুষের অনুভূতি নিয়ে করছো খেলা। ব্যাংক গুলো খালি, টাকার মান নামছে প্রতিদিন, দুর্নীতির শেকলে বন্দি রাষ্ট্রের সকল শাখা। তবুও তোমাদের নেই হুঁশ, শুধু প্রয়োজন ক্ষমতা, ক্ষমতা আর ক্ষমতা।