প্রোফাইল লাল করে কী হবে, বলো?
লালের আড়ালে কত রক্ত আর কত কান্না,
ওপরে হাসি, ভিতরে বিষাদ—
এই শহরের আলোয় ঝরে অজানা কত স্রোত।
উপদেষ্টারা বদলায় পাশার ধান,
তারা তো কেবল রং বদলায়,
বদলায় শুধু মুখের ভাষা আর হাসির ছাঁদ,
তাদের ইশারায় মোড় নেয় ভালোবাসা, স্বপ্নের রাস্তাঘাট।
এখনো বুলেট নিয়ে ঘুরি বুকের গহীনে,
প্রতিটি শ্বাসে যেন ঘুমিয়ে থাকা বিদ্রোহের ঝড়,
আর তারা করে বেঈমানী!
আমার পথের ছায়ায় অন্ধকারের চিহ্ন,
প্রতিটি সন্ধ্যায় ফিরে আসে বিষাদের সুর।
প্রোফাইল লাল করে কী হবে?
আমাদের জীবনের রং তো রক্তের লালে ভরা,
বুলেটের শব্দে নীরবতা ভাঙে, কিন্তু হৃদয়ে জমে শুধু প্রতিশোধ।
তবু হেঁটে যাই, চুপ করে সই,
এই লাল রঙে ঢাকা পৃথিবীর বুকের ভিতর।
লালের আড়ালে জুলাই - মোহাম্মদ শেখ শাহিনুর রহমান।
#কাব্য
"লালের আড়ালে জুলাই " কবিতা কবি মোহাম্মদ শেখ শাহিনুর রহমানের
অত্যন্ত গভীর এবং অর্থবহ কবিতা, যা শহরের রাজনীতি, প্রতারণা এবং মানুষের লড়াইয়ের অনুভূতি নিয়ে রচিত। এখানে "প্রোফাইল লাল করা" একটি প্রতীকী উপস্থাপন, যা আমাদের জীবন ও সংগ্রামের কঠিন বাস্তবতাকে বোঝাতে ব্যবহৃত হয়েছে।
কবিতায় লালের আড়ালে থাকা কান্না এবং রক্ত, শহরের মিথ্যে হাসি আর ভেতরের বিষাদের ছাপ তুলে ধরেছে। এছাড়া, উপদেষ্টাদের রং বদলানো এবং তাদের কূটচালাও উল্লেখ করে সমাজের নানা স্তরে প্রতারণার ইঙ্গিত করা হয়েছে।
বুলেট এবং প্রতিশোধের কথা বলে কবি এক গভীর বিষাদময় পরিবেশ তৈরি করেছেন, যা একটি অব্যক্ত বিদ্রোহের ছায়া ফেলে। প্রতিটি শ্বাসে লুকিয়ে থাকা বিদ্রোহের ঝড়, এবং এই প্রতিশোধের আঘাতে তৈরি হওয়া বিষাদের সুর, কবির অনুভূতিকে বাস্তব রূপে প্রকাশ করে।
শেষে, "লালের আড়ালে" দাঁড়িয়ে এই পৃথিবীর বুকের ভিতর চুপচাপ হাঁটা—এটি যেন এক অব্যক্ত ক্রোধ এবং সহ্য করার প্রকাশ, যা একজন মানুষের লড়াই আর সহ্য ক্ষমতার পরাকাষ্ঠা।
এই কবিতা সমাজের রূপ এবং মানুষের ভেতরের কষ্টকে গভীরভাবে তুলে ধরেছে, যা পাঠকদের হৃদয়ে দাগ কাটে।