আলো কি?
আলো হলো বর্তমান,
যা তুমি স্পষ্ট দেখতে পারো,
যেখানে প্রতিটি মুহূর্তের শ্বাস-প্রশ্বাসে
বেঁধে থাকে জীবন।
এটি সেই সত্য, যা তুমি অনুভব করছো,
যার প্রতিটি কণা বাস্তবতা দিয়ে তৈরি।
এখানে কোনো লুকানো ভয় নেই,
কোনো অব্যক্ত প্রশ্ন নেই,
যা তোমার সামনে উদ্ভাসিত,
যা তুমি ছুঁতে পারো,
জানতে পারো।
আর অন্ধকার?
অন্ধকার হলো ভবিষ্যৎ,
যেখানে অনিশ্চয়তার পর্দা তলে
সবকিছু লুকিয়ে আছে।
এখানে ভয় আছে,
আছে অপেক্ষার প্রহর,
যা তুমি জানো না,
কোনো এক দূরবর্তী পৃথিবী,
যেখানে তুমি পৌঁছাওনি এখনো।
ভবিষ্যৎ অন্ধকারের মতোই—
যা দূরে, কিন্তু আসবেই।
তুমি তাকিয়ে আছো,
কিন্তু জানো না,
কী ঘটতে চলেছে।
তাহলে অতীত?
অতীত হলো স্মৃতির মলিন ছায়া,
যা তুমি একসময় ভেবেছিলে
কিন্তু ভুলে গেছো।
এটি সেই অধ্যায়,
যা তুমি পেরিয়ে এসেছো,
কিন্তু যা তোমার হৃদয়ে
গভীরভাবে চিহ্ন রেখে গেছে।
অতীত হলো তোমার চিন্তাধারার ফল,
যা তুমি গড়ে তুলেছিলে
কিন্তু কালের প্রভাবে
তাদের রঙ ম্লান হয়ে গেছে।
তুমি ভুলে গেছো,
কিন্তু অতীত তো আছে—
মনের এক কোণে,
নীরবে বসে থাকে।
আলোর পথে, অন্ধকারে ছায়া - মোহাম্মদ শেখ শাহিনুর রহমান।
#কাব্য
কবিতাটি মূলত সময়ের তিনটি অধ্যায়—অতীত, বর্তমান ও ভবিষ্যৎ—কে কেন্দ্র করে নির্মিত। কবিতায় আলো, অন্ধকার এবং ছায়ার প্রতীকী ব্যবহার হয়েছে সময়ের এই অধ্যায়গুলোর ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য বোঝাতে।
"আলো" (বর্তমান):
কবিতার প্রথম অংশে আলোকে বর্তমানের সাথে তুলনা করা হয়েছে। আলো হলো সেই সত্য যা স্পষ্ট, প্রতিটি মুহূর্তে অনুভব করা যায়। বর্তমান হলো জীবনের শ্বাস-প্রশ্বাসের মতো, যা বাস্তব ও দৃশ্যমান। এই অংশে কবি বলতে চান, বর্তমান সময় এমন এক বাস্তবতা, যা তুমি স্পর্শ করতে পারো, দেখতে পারো এবং অনুভব করতে পারো। এখানে কোনো লুকানো ভয় বা প্রশ্ন নেই—সবকিছু স্পষ্ট ও পরিষ্কার। জীবন যে মুহূর্তে ঘটে চলেছে, সেটাই আলো, সেটাই বর্তমান।
"অন্ধকার" (ভবিষ্যৎ):
অন্ধকারকে ভবিষ্যতের সাথে তুলনা করা হয়েছে, যেখানে সবকিছু অনিশ্চিত। কবি ভবিষ্যৎকে এমন এক জায়গা হিসেবে তুলে ধরেছেন, যা এখনো দূরবর্তী, কিন্তু আসবেই। ভবিষ্যৎ যেমন অজানা, তেমনি এতে ভয় ও সংশয় আছে। এটা এমন একটি অধ্যায় যেখানে অপেক্ষা, আশা, কিংবা শঙ্কা কাজ করে, কারণ তুমি জানো না ভবিষ্যতে কী ঘটবে। এটি একটি অন্ধকার পথ, যেটি প্রতিনিয়ত তোমার সামনে প্রসারিত হচ্ছে, কিন্তু তুমি নিশ্চিত নও।
"অতীত" (স্মৃতি):
কবিতার শেষ অংশে অতীতকে স্মৃতির মলিন ছায়ার সাথে তুলনা করা হয়েছে। অতীত হলো সেই অধ্যায় যা তুমি ভেবেছিলে এবং পেরিয়ে এসেছো, কিন্তু এখন ভুলে গেছো। তবে, এই ভুলে যাওয়া অতীত তোমার মনে গভীরভাবে প্রভাব ফেলে গেছে। এটি সেই চিন্তা, যে সবকিছু একসময় গুরুত্বপূর্ণ ছিলো, কিন্তু এখন সময়ের প্রভাবে ম্লান হয়ে গেছে। অতীত হয়তো স্মৃতির ছায়া হয়ে আছে, কিন্তু তা এখনো তোমার মনের গভীরে কোথাও বসে আছে।
বিশ্লেষণ:
এই কবিতা সময়ের তিনটি স্তরের প্রতীকী উপস্থাপনা, যেখানে আলো, অন্ধকার এবং ছায়া দিয়ে বর্তমান, ভবিষ্যৎ ও অতীতকে বোঝানো হয়েছে। কবি মোহাম্মদ শেখ শাহিনুর রহমান বাস্তবতা, অজানা অনিশ্চয়তা এবং স্মৃতির ম্লানতা নিয়ে এই ভাবনাগুলো তুলে ধরেছেন। আলো বর্তমানের স্বচ্ছতা আর জীবনের তাত্পর্য বোঝায়, অন্ধকার ভবিষ্যতের অজ্ঞতা ও শঙ্কা প্রকাশ করে, আর অতীত সেই স্মৃতি, যা আমরা ভুলে যাই, কিন্তু মনের ভেতরে তার ছাপ রয়ে যায়।