বুকের তাজা রক্ত ঢেলে,
স্বাধীনতা আনল ফিরে ,
বাংলা মায়ের দামাল ছেলে |
দেশকে ভালোবেসে ওরা,
দিয়েছে নিজেদের জীবন,
মরণকে হাসিমুখে করল বরণ|
স্বর্ণাক্ষরে তাই আছে লিখা ,
তোমাদের স্মৃতির কথন|
যতদিন আছে বাংলার হাওয়া,
থাকবে যতদিন সবুজ-শ্যামলা,
ততদিন তোমাদের মনে রাখবে -
এই বাংলার মানুষ সকল|