বিদেশের নরম বিছানা ছেড়ে
এই দেশকে ভালবেসে সুখের জীবনকে বিসর্জন দিয়ে
ফিরে এসেছিলাম কবিতাকে পুঁজি করে
এই মাটির কাছে দেশের কল্যাণ।
আমার কবিতায় এঁকেছে স্বপ্ন
মুক্ত আকাশ মুক্ত বাতাস
যেখানে দোল খাবে হাজার শিশু হাজার যুবক
তাদের হাত ধরে সোনার বাংলা নির্মাণ হবে
আলোকিত বাংলাদেশ।
আজ দীর্ঘ বছর পরে প্রশ্ন জাগে
আশা আকাঙ্ক্ষার অধিকার ও স্বাধীনতার কথা
কি লিখব আমার কবিতায়
কোন মায়ের কথা-রাজ পথে সন্তানের লাশ।
আমার কলম তো থেমে যায়
কি স্বপ্ন আঁকবো আমার কবিতায়
যাদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা
তারা প্রশ্ন করে এমন স্বাধীনতা চাইনি
পথে পথে সন্তানের লাশ।