বিয়ে করেছি বলে বউ হয়ে গেছ
বউদের অধোমুখ করে শুতে নেই
চিবুকের নিন্মাংশ, তা
যা কিনা পুরুষের নেই
পুরুষ বর দুধের সর ভেবে চোখে খেয়ে য়ায়
বর সে পরমেশ্বর হয়েছে নারীর।
বিয়ে করেছি বলে তোমার যুগল বাহু
সেই থেকে আমার শক্ত দাঁড়,
প্রয়োজনে
তাই মনে হয়,বিয়েটা হয়েছে যা
পুরুষের আয়োজনে।
সাত ফেরি বাঁধন কি সহজে টুটে
কবুল বলে হয়েছি কি এক?
সময় বয়ে যায় বহু ব্যবধানে।
বিয়ে হয়েছে বলে তুমি বউ
আগুনের মাঝে তুমি শুধুই আলো
নয় তাঁর অগ্নিশিখা।
তুমি রাতে কিংবা প্রাতে
মধ্যাহ্নে কি সাঁঝে
তুমি ইচ্ছের গাড়ি
আমি বর গাড়োয়ান,চলে তা আমার হাত ধরে।