একটি ভুল ট্রেনের টিকিট কেটে হারিয়ে ফেলেছি,
অফেরতযোগ্য সেই অনুভূতি
কেউ কাউকে আজ দেখছে না মায়ার নজরে
পাখিদের ঘর হলেও মানুষের ঘরে মানুষ থাকছে না।
মেঘেদের শহরে শিশিরবিন্দুর মতো মিহি জলের ঢেউ
পাখির পালকের নরম ওমে ঘুমিয়ে গেছে মায়াবতী
ঘর ছেড়ে মানুষ চলে গেলে থেকে যায় কায়া,ছাঁয়া,মায়া
মানুষ ভালোবেসে ছেড়ে গেলে রেখে যায় দামি স্মৃতি ।



রিভিউ : রিধিকা পাল
ঢ : বি

শফিক নহোরের কবিতা "একটি ভুল ট্রেনের টিকিট কেটে হারিয়ে ফেলেছি" সত্যিই এক গভীর অনুভূতিতে ভরপুর। কবিতাটির থিমে দেখা যায় মানুষের অন্তর্গত যন্ত্রণা, আবেগ এবং সম্পর্কের বিচ্ছিন্নতা। অত্যন্ত চিত্তাকর্ষক শব্দচয়নের মাধ্যমে কবি আমাদের সামনে তুলে ধরেছেন একটি খণ্ডিত জীবনের চিত্র, যেখানে হারানোর অনুভূতি প্রতিফলিত হচ্ছে।

কবিতার শুরুতে একটি ভুল ট্রেনের টিকিটের উল্লেখ অনেক গভীর সাদৃশ্য তৈরি করে। এটি আমাদের মনে করিয়ে দেয় যে, জীবনের পথে অনেক সময় আমরা ভুল সিদ্ধান্ত নিতে পারি, যার ফলে আফসোস ও হতাশার জন্ম হয়। "অফেরতযোগ্য সেই অনুভূতি" বাক্যটি আমাদের ভিতরে এক অপার শূন্যতা এবং যন্ত্রণার একটি ছবি তুলে ধরে। বাস্তবজিৎ উক্তি যা মানুষের মধ্যে গভীর ভাবনায় প্রভাব ফেলে।

"কেউ কাউকে আজ দেখছে না মায়ার নজরে" — এই ছত্রে মানবিক সম্পর্কের বিচ্ছিন্নতা এবং একাকিত্বের বার্তা দেয়া হয়েছে। প্রকৃতির সাথে মানুষের সম্পর্কের ছবিটি এখানে তুলে ধরা হয়েছে, যেখানে পাখিরা ঘরে থাকলেও মানুষ হারিয়ে যাচ্ছে। এই অসামঞ্জস্য আমাদের বাস্তব জীবনের দিকেও ইঙ্গিত করে, যেখানে শারীরিক উপস্থিতি থাকলেও মানসিক সম্পর্কগুলো বিচ্ছিন্ন হয়ে যায়।

এর পরের লাইনগুলি, "মেঘেদের শহরে শিশিরবিন্দুর মতো মিহি জলের ঢেউ" এক অসাধারণ চিত্রকল্প তৈরি করে। এখানে কবি যে প্রতীক ব্যবহার করেছেন, তা প্রকৃতির মাধুর্য ও মানুষের ভগ্নতাকে একসাথে চিত্রিত করে। পাখির পালকের নরম ওমে ঘুমিয়ে যাওয়ার আলোকপাত করে, যেখানে ভালোবাসার মায়াবী স্মৃতি এবং সম্পর্কের স্মৃতি বন্ধুর মত হাজির।

শেষে, "মানুষ ভালোবেসে ছেড়ে গেলে রেখে যায় দামি স্মৃতি" বাক্যটি অসাধারণ। এটি একটি চন্যার্থ, যা সত্যিই আমাদের মনে দাগ কাটে। হারানো সম্পর্কের মূল্যবান স্মৃতিগুলির প্রতি কবির আকর্ষণ স্পষ্ট।

শফিক নহোরের এই কবিতা আমাদের জীবনের যন্ত্রণা, সম্পর্কের গোলকধাঁধা এবং প্রকৃতির সাথে মানুষের অঙ্গীকারের অনন্য প্রতিবেদন। কবির কল্পনা ও শব্দচয়নের সামর্থ্য সত্যিই প্রশংসনীয়। এ কবিতাটি স্রষ্টা ও সৃষ্টির বিচ্ছিন্নতার একটি বিদ্রূপ, যা পাঠককে চিন্তিত ও স্পর্শিত করে।