প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | জলতরঙ্গ |
সম্পাদক | সোলায়মান শিপন |
প্রচ্ছদ শিল্পী | সোলায়মান শিপন |
স্বত্ব | প্রকাশক |
প্রথম প্রকাশ | অক্টোবর ২০২১ |
সর্বশেষ সংস্করণ | ১ম সংস্করণ |
বিক্রয় মূল্য | ৩০০ |
যৌথ কাব্যগ্রন্থ। বইটিতে ৫টি কবিতা স্থান পেয়েছে।
ভূমিকা
নিজের দুঃখবোধ, আনন্দ-উচ্ছ্বাস আর পাওয়া না পাওয়ার কথা কবিতার নীতিমালায় গাঁথি প্রতিদিন অথচ কি শ্রমসাধ্য সকালই না শুরু হয় আমার! ভোর না হতেই বিছানা ছাড়ি। অফিসের জন্য প্রস্তুত হই, শুরু হয় বেসরকারি ব্যাংকের কর্ম-ব্যস্ত দিন। ব্যাংকে প্রচণ্ড মানসিক ও শারীরিক পরিশ্রম করেও আমি ভাবতে থাকি কবিতার ছন্দ। বাড়ি ফিরেই মাথায় খেলে যাওয়া কোনো পঙ্ক্তি লিখতে বসি। খাটুনির কষ্ট ভুলি সদ্য ভূমিষ্ঠ কবিতায়।
দিনে দিনে এভাবে পাঁচশর বেশি কবিতা লিখেছি এবং লিখছি। যখন মন প্রচণ্ড ভালো থাকে তখনও লিখি, যখন মনটা খারাপ হয়ে যায় তখনও লিখি। কেউ যদি জিজ্ঞাসা করে— আপনি কীভাবে এত কবিতা লেখেন?
উত্তরে বলি— “আমি কবিতা লিখি না, আমি আমার হৃদয়কে সাদা কাগজের ওপরে নিঙড়ায়; যে নির্যাসটুকু বের হয়, সেটুকুই আমি লিখি। এটাকে যদি কেউ কবিতা বলে— তবে কবিতা; যদি কেউ অখাদ্য বলে— তবে সেটাকে ‘জাঙ্কফুড’ বলতেই পারে। আমি কবিতা লিখি আমার ভালো লাগার জন্য, নিজের জন্য। কবিতাই আমার ভাষা।”
প্রেম-বিরহের কবিতা লিখতেই আমি স্বাচ্ছন্দ্যবোধ করি।
প্রেম-বিরহের কবিতার পাশাপাশি লিখি জীবনমুখী, দেশাত্মবোধক, ধর্মীয়, প্রকৃতি-বিষয়ক, মানবতাবাদী, রূপক-সহ বিবিধ কবিতা।
আমার বহু কবিতা স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।
প্রথম প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থ “সুনন্দ প্রহেলিকা”। বহু কবিতা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসিত হয়েছে।
শফিকুল ইসলাম
কুষ্টিয়া, বাংলাদেশ।
কাব্যগ্রন্থটির সকল তরুণ কবিয়ালকে, যাদের কষ্টার্জিত অর্থের মাধ্যমে বইটি প্রকাশ করা সম্ভব হলো।
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.