মুজাহিদুল ইসলাম স্বাধীন

জন্ম তারিখ ২২ অক্টোবর ১৯৯৭
জন্মস্থান ঝিনাইদহ, বাংলাদেশ
বর্তমান নিবাস ঝিনাইদহ, বাংলাদেশ
পেশা ছাত্র
শিক্ষাগত যোগ্যতা বিএ (অনার্স)

মুজাহিদুল ইসলাম স্বাধীন ১৯৯৭ সালের ২২ অক্টোবর ঝিনাইদহ জেলার হলিধানী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা শাজাহান মিয়া ও মাতা আলেয়া বেগম এর তিন সন্তানের মধ্যে দ্বিতীয় তিনি। পঞ্চম শ্রেণি থেকেই লেখালেখির হাতেখড়ি। বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে বেশকিছু ছড়া, কবিতা ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কয়েকটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বেশকিছু অনুবাদ। ছড়া, কবিতা, গল্প, অনুবাদ, প্রবন্ধ ইত্যাদি লিখলেও ছড়া-কবিতা লিখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। তাঁর প্রকাশিত একক বই দুইটি। এছাড়াও তাঁর যৌথ বই রয়েছে আটটি। বিভিন্ন ছড়া-কবিতা লেখা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন বিভিন্ন সময়। পুরস্কার-সম্মাননার মধ্যে শ্রেষ্ঠ ছড়াকার সম্মাননা (ঝাল সৃজনশীল ছড়া চর্চা কেন্দ্র, ২০১৬), সেরা লেখক সম্মাননা (বাংলাদেশ প্রজন্ম সাহিত্য পরিষদ, ২০১৬), প্রেরণামূলক সম্মানপত্র, (সমন্বয় প্রকাশন, ২০১৭), সম্মাননা স্মারক (সোনার বাংলা সাহিত্য পরিষদ, ২০১৭), বিজয়ী সম্মাননা (পাক্ষিক নবডাক, ২০১৭), সেরা-১০ সম্মাননা (অনুশীলন সাহিত্য পরিষদ, ২০১৮) ইত্যাদি উল্লেখযোগ্য।

মুজাহিদুল ইসলাম স্বাধীন ৪ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে মুজাহিদুল ইসলাম স্বাধীন-এর ৪টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
১৩/০৪/২০২০ কোরবানি
১০/০৪/২০২০ মিথ্যাবাদী রাখাল
০৮/০৪/২০২০ কাঠুরিয়ার সততা
০৭/০৪/২০২০ বই

এখানে মুজাহিদুল ইসলাম স্বাধীন-এর ১টি কবিতার বই পাবেন।

সোনামণির পাঠশালা সোনামণির পাঠশালা

প্রকাশনী: পাপড়ি প্রকাশ

তারুণ্যের ব্লগ

মুজাহিদুল ইসলাম স্বাধীন তারুণ্য ব্লগে এপর্যন্ত ১টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ১টি লেখার লিঙ্ক নিচে পাবেন।