১. বেঁচে আছি প্রহরার দেয়ালে
দেয়াল ভাঙ্গতে পারি না
অক্ষম হাত
ঘাতকের আঘাতে ।
২. বেঁচে আছি য়্যাকুরিয়ামে বন্দী
মাছের মতো
পরিমিত আহার
সীমিত ক্ষেত্রে সাঁতার
কিংবা সঙ্গমে সুখ নাহি আর ।
৩. বেঁচে আছি সাপের মতো
একটু ফণা তুলতেই ছুটে আসে
সাপুড়ের দল
সাপ হয়ে বেঁচে ভাল লাগেনা আর
এক দিন সাপুড়ে হবো।
৪. বেঁচে আছি দুঃসময়ে করতলে
অবিরত আঁচড় কাটে
সাহসী বুনো বেড়াল
বোধোরর দেয়ালে ।