এক নাম, এক ইতিহাস,
এক দেশের স্বপ্নের স্বাক্ষর।
তিনি ছিলেন অন্যায়ের প্রতিবাদ ,
অন্ধকারে আলো,
ন্যায়ের পথে দৃপ্ত পদচারণা।
তাঁর কণ্ঠে ছিলো বিপ্লবের গান,
বাঙালির বুকে স্বাধীনতার অঙ্গীকার।
রাতের আঁধারে তিনি ছিলেন দীপ্ত জাগরণ,
দিনের আলোয় সংগ্রামের প্রেরণা।

পদে পদে তাঁর ভাষণে-
জ্বলে উঠতো মানুষের হৃদয়,
“তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত হও।”

তাঁর ডাকে সাড়া দিয়ে,
জেগে উঠেছিলো নিঃস্ব জাতি,
বজ্রকণ্ঠে ঘোষণা করেছিলেন,
“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।”

তিনি ছিলেন বঙ্গবন্ধু,
জাতির পিতা, দেশমাতার সন্তান,
তাঁর রক্তের দামে লেখা হলো বাংলাদেশের নাম।
তাঁর চিন্তায়, তাঁর কর্মে, তাঁর ভালোবাসায়,
তাঁর রক্তের প্রতিটি বিন্দুতে ছিলো -
দেশের প্রতি অগাধ বিশ্বাস।

মৃত্যুঞ্জয়ী সেই নেতা, মৃত্যুর পরেও অমর,
তাঁর আদর্শ, তাঁর স্বপ্ন আজও আমাদের পথপ্রদর্শক।
শেখ মুজিবুর রহমান-
বাঙালির হৃদয়ে চিরঞ্জীব,
স্বাধীনতার প্রতীক, ভালোবাসার অক্ষয়,
উজ্জ্বল আলোকবর্তিকা।

=========