অফিসে বা ইস্কুলে
টেবিলেতে পা তুলে
বসে বসে কিছু লোক
চা গেলে ঢক ঢক
করে শুধু বকবক
কাজ-টাজ সব কিছু বন্ধ -
গায়ে সব নেতা-নেতা গন্ধ!
জানে সব সরকার -
দল-ভোট দরকার।
দায় নেই ঘাঁটাবার
কারো মাথা ফাটাবার
লাল চিঠি পাঠাবার,
ওদেরকে খাটাবার
সব পথ বন্ধ -
সরকার দু' চোখেই অন্ধ!
শাস্তির নেই ভয় -
তাই ওরা দুর্জয়।
আমাদের নেই হুঁশ
পাতা হাতে দিই ঘুষ
পিঠে পড়ে দুরমুশ -
বিপ্লব-বিদ্রোহ বন্ধ,
আমরাও হয়ে গেছি অন্ধ!
কাকে ছেড়ে ধরি কাকে?
দুর্নীতি পাকে পাকে
ডাক্তার ডাকু আজ
শিক্ষকও ফাঁকিবাজ,
পুলিশের খাকি সাজ
দেয় আজ পচা-পচা গন্ধ,
প্রাণশ্বাস হয়ে আসে বন্ধ!
খুন মন-প্রেম-প্রীতি
বড় শুধু রাজনীতি।
নেতাদের সারি সারি
রঙচঙে বাড়ি গাড়ি,
বেশি ভাগ ভেকধারী -
জারিজুরি ওনাদের ছন্দ,
আমরা যে একেবারে অন্ধ!
গুলি আর ধোঁকা খাই --
প্রতিবাদী ভাষা নাই।
এ-দল সে-দল করি,
পতাকাকে তুলে ধরি,
পিঁপড়ের মত মরি,
আমরাই করি সব বন্ধ,
আমরা যে নিজেরাই অন্ধ!