কবি : সরদার আরিফ উদ্দিন
কবিতা সংখ্যা : ৬৪
মোট কবিতা সংখ্যাঃ ৫২
প্রাসঙ্গিকতা
কবিতার স্পর্শে চেনা জগত নিমিষে অচেনা, রহস্যময় হয়ে যায়, মনে হয় কবিতায় বুঝি যাদু আছে। কারো কারো কবিতায় অনেক বেশি রহস্যময়তা থাকে, পড়তে বেশ ভালো লাগে, চেনা জগত ছেড়ে অচেনা এক রহস্য জগতে থাকা হয় বেশ কিছুটা সময় ধরে। অনেকেই কবিতাকে কঠোর অনুশাসনে রাখতে চান।শুদ্ধ বানানরীতি, ছন্দ, অন্ত্যমিল ইত্যাদি নানা ব্যাকরণে কবিতার সহজ সাবলীল গতিধারাকে বেঁধে রাখতে চান, সাহিত্যের ব্যাকরণে একজন কবি’র চিন্তার স্বাধীনতাকে হরণ করতে চান, মানুষের চিরাচরিত জীবনবোধকে একটি নির্দিষ্ট ছকে ফেলে রাখতে চান। আবার আধুনিকতার নামে, মত প্রকাশের স্বাধীনতার দোহাই দিয়ে কিংবা অভিব্যক্তি প্রকাশের ভিন্নতার নান্দনিকতার দোহাই দিয়ে অনেকেই কবিতাকে কিছু শব্দের ভাগাড় তৈরী করেন, আবার কেউ কেউ দৈনন্দিন জীবনের কাজ কর্মকে লাইনের পর লাইনে সাজিয়ে আধুনিক কবিতার আত্মতৃপ্তি পেতে চান। দুপক্ষই কবিতার প্রাঞ্জল গতিধারা এবং বিশালতাকে অপমান করেন। কবিতার সীমানা পেরিয়ে যাবার যে দুরন্ত বাসনা, তাকে সমালোচনার ছাকনিতে ফেলে তলিয়ে যাবার পথ তৈরী করেন। তবে কবিতাকে যে বাঁধনেই আটকে রাখার চেষ্টা করা হউক না কেন, কবিতা তার আপন শক্তির গুণেই তা মানুষের জীবনের সুখ-দুঃখ, আনন্দ-বেদনাকে ধারন করে, কল্পনার মাধুর্যে বাস্তব আর অবাস্তবের মাঝে সেতুবন্ধন তৈরি করে। কবিতা অনুশাসনের বেড়াজাল থেকে বেরিয়ে পাঠকের হৃদয়ে স্থান করে নেয় নিজ গুণেই।
২০১৭ সালে তেমনি এক রাজনৈতিক এবং একই সাথে মানবিক সংকট শুরু হয়েছিল মায়ানমার থেকে আগত রোহিঙ্গা মানুষের জীবনে। তারা বাধ্যহয়েছিলো, উদ্বাস্তু পরিচিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহন করতে। সেই সময় অর্থাৎ ২০০৮-২০১৯ সালে, ইউনিসেফ এর কাজের সুবাদে প্রতিদিন রোহিঙ্গা উদ্বাস্তু ক্যাম্পে মানবিক রেসপন্স করতে গিয়ে দেখা হয়েছে, মানবতার পতাকা কিভাবে পতপত করে ওড়ে আবার একই সাথে মানবিক বিপর্যয়েরে চূড়ান্ত রূপ। নিপীড়কের জোর এবং তোড় দুইই প্রাগসর রূপে বহমান নিপীড়নের আধুনিক কৌশলে। পীড়িত মানুষগুলো মার খেতে খেতে থাকে আজন্ম। কখনো ঘুরে দাঁড়িয়ে প্রতিবাদ করলেও পরাক্রমশালী নিপীরকদের সম্মিলিত খড়্গ পীড়িত সাধারণ মানুষদের লেহন করে নির্বিচারে। রোহিঙ্গা ক্যাম্পে কাজ করতে করতে অনুভূতি নাড়া দেয় নানাভাবে নানা বোধের সংমিশ্রনে এবং তার কাব্যিকরূপ হিসেবে লেখা হয় “ভিখেরি মানবতা”, “রোহিঙ্গা যুবতীর প্রেম”, “স্রষ্টার পক্ষপাতিত্ব”,”বেহায়া জীবনে অসহায় চাওয়া”, “পরাজিত সত্য” ...........ইত্যাদি কাব্য। সামগ্রিকভাবে রোহিঙ্গা ক্যাম্পের জীবন যাপন, প্রেম, মানবতা, শোষণ, উৎপীড়ন,সুখ-দুঃখ-আনন্দ, জন্ম-মৃত, ভবিষ্যত ভাবনা ইত্যাদি নিয়েই কাব্য গ্রন্থ “রোহিঙ্গা এবং ঈশ্বর”
সরদার আরিফ উদ্দিন এর এটা তৃতীয় একক কাব্যগ্রন্থ
মূল্য : ২০০/=
উৎসর্গ : বাবা মা কে
প্রকাশ : অমর একুশে গন্থমেলা, ২০২৩
গ্রন্থস্বত্ব : নায়লা নুরেন স্নিগ্ধা, আহনাফ জাওয়াদ স্বপ্নিল
প্রকাশক : ফজলুর রহমান বকুল
প্রকাশনী : নব সাহিত্য প্রকাশনী
পাওয়া যাবে :
অমর একুশে বইমে লা ২০২৩ এর নব সাহিত্য প্রকাশনী স্টল নং ৩০-৩১
লিংক : রকমারি ডট কম এর লিংক প্রাপ্তি সাপেক্ষে অবহিত করা হবে।