আলোচনা ২৩৭
কোন কোন শব্দের দুটো দৃষ্টিভঙ্গি থাকে, একটি থাকে আক্ষরিক অর্থ অন্যটি অনুভবের মাত্রার উপর নির্ভর তার ভিন্ন আঙ্গিক। শব্দের আক্ষরিক অর্থ অনেক সময়ই অনুভবের অর্থের বিপরীত হয়, কখনো বা গভীরতায় ভিন্নতা পায়। শব্দের খেলা, কবিতায় কখনো বা বিমুর্তা ভাবনায় ধরা দেয়, কবি এবং পাঠিক নানা ভাবনায় জর্জরিত হয়।
“অন্য রকম এক অন্ধকার”, কবিতায় কবি মনোয়ারা কুমু ঠিক তেমন একটি ভাবনা দ্বারাই পুরো কবিতা সাজিয়েছেন। “অন্ধকার” শব্দটিই কবিতার মূল উপজীব্য যদিও শব্দটিকে বোঝার জন্য শুরুতে পাঠককে, এক ধরনের ইঙ্গিত প্রদান করেছেন, “অন্য রকম” অর্থাৎ, অন্ধকারটি সচরাচর অন্ধকারের মতো নয়, অন্ধকার তো বটেই কিন্তু সেটা ভিন্ন রকম অন্ধকারের দাবীদার।
আক্ষরিক অর্থে, “অন্ধকার” এর কোন অস্তিত্ব নেই, অন্ধকারের কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই কিন্তু আমরা বুঝতে পারি, “আলোর অনুপস্থিতি” ই মূলত অন্ধকার। যেখানে আলো নেই, সেখানেই অন্ধকার থাকবে, সেটাই স্বাভাবিক। কিন্তু আলোর উপস্থিতিতেও অন্ধকার থাকতে পারে, ঝলমলে আলোর মধ্যেও যে অন্ধকার থাকে, সেটাই অনুভবের বিষয়, সেটাই বোধগম্যতার বিষয়।
কবি, আলোর মধ্যেও অন্ধকারের কথা বলেছেন, ভেতরের অন্ধকারের কথা বলেছে, অনুভূতিতে অন্ধকারের কথা বলেছেন-
তখন তোমার স্পর্শে পুলকিত হই আমি,
টের পাই-
আমার রাত ঘুমের শিয়রে থাকো তুমি।
বাস্তবে নেই, কিন্তু অনুভবে আছে, অনুভবের শিহরণ আছে। এই যে বস্তুগতভাবে “না থাকা”র মধ্যেও থাকে আবার বস্তুগত থাকার মধ্যেও “থাকে না”।
তুমি আমার দরজা জানালার পর্দায় থাকো,
থাকো দেয়ালে সাঁটা ক্যালেন্ডারের পাতায়,
তুমি ভোরের স্নিগ্ধতায় থাকো
থাকো সন্ধ্যার ম্রিয়মাণ নীরবতায়।
অসাধারণ!! সব জায়গাতেই তুমি আছো, ক্যালেন্ডারের পাতায়, জানালার পর্দায়, ভোরের স্নিগ্ধতায় কিন্তু দিন শেষে সন্ধ্যার ম্রিয়মাণ নীরবতায়। অনুভূতির প্রকাশ করেছেন দারুন এক কাব্যিক ভাষায়। মানুষের চোখের দেখার বাইরে, ভেতরের যে অনুভুতি তা এঁকেছেন, নিদারুন এক ব্যাথাভুর অনুভবে।
তুমি থাকো আমার মন ও মননে
থাকো স্বপনে জাগরণে।
সব সময় তুমে আছো আমার সাথে কিন্তু নেই। আমার মনে, আমার মনণে, আমার স্বপ্নে, আমার জাগরণে, সব সময় অনুভব করি অথচ বাস্তবে নেই। ভেতরের যে আকুতি, ভেতরের যে নিদারুন ব্যথা, কবি সেটাই অল্প শব্দে তুলে ধরেছেন।
কেবল সাধ জাগে, সাধ জাগে--
তোমাকে আরও বেশি ভালোবাসবার।
কবি শেষ করেছে, তোমার প্রতি আমার ভালোবাসা চিরন্তন, আমার সমস্তু অনুভূতিতে তুমি আছো, ছড়িয়ে ছিটিয়ে কিন্তু তারপরও আমি পাই না তোমায় বাস্তবে, তোমাকে আরো বেশি ভালোবাসতে চাই, তীব্র এক আকূতি দিয়ে শেষ হয়েছে কবিতাটি।
কবিতাটি আমার কাছে দারুণ লেগেছে, দৃশ্যমানতার বাইরে গিয়ে, মানুষের ভেতরকে দেখার, ভেতরের অনুভূতিকে দেখার, ভালোবাসার তীব্রতা বোঝানোর এক অসাধারণ কৌশলের জন্য।
কবি’র জন্য রইলো অফুরন্ত শুভেচ্ছা।