কবিতা কি?
চার পংক্তির শেষ মেলানো ছন্দ?
হাসি-মজা, ইয়ার্কি আর তামাশা ও দ্বন্দ্ব?
পাতার ওপর হিজিবিজি, মাথা-মুন্ডুহীন,
সেটার জোরেই একটা মানুষ আনে আর খায় দিন?
কবিতা কি স্কুলের পাঠ্য, মার্কস পাওয়ার আশা?
নাকি অশ্লীলতার আঁতুড়ঘর? খারাপ? সর্বনাশা?
হতে পারে তোমার কাছে, আমার কাছে না,
পদ্য তুমি বুঝতে চাওনি, তফাতটা এই যা।
কবিতারা ডানা মেলে, ওড়ে আকাশপানে,
কবিতারা ভালোবাসা, আবেগ ধরে আনে।
সমাজের এই ভালো মন্দ তুলে ধরে চোখে,
অকপট হয়ে "খারাপ কথা" বলে দেয় এক ঢোকে।
প্রতিবাদের ভাষা হয়ে, হয়ে দৈববাণী,
ঝরে পড়ে নরাধমে, এটাই আমি জানি।
কেউ কথা না কইলে পরে, খাতা খানি খুলে,
কলম চালাই, তুলবো আমার চিন্তাধারা ধরে।
কলম হাতে লিখতে গিয়ে বিবেক আমার জাগে,
কবিতা: আমার বারুদ, আমার আগুন, বিস্ফোরণের আগে।।