পিপীলিকা যদি হতো,
মানুষের চেয়ে বড়ো,
খেতো তারা চিনি,
নাকি আমাদের ?
জৈনরা প্রার্থনা
যদি করে চার্চে
পুরুত প্রণাম করে
লামাদের?
বাড়ির ওই ছাদখানা,
খুলে যায় যদি আজ
লাফ দিয়ে তবে আমি
চাঁদে হাত দিয়ে আসি,
চাঁদটা তো চাঁদ নয়,
দেওয়ালঘড়ির মত
বাজে প্রতি ঘণ্টায় কাঁসি।
প্রজাপতি ভেজে আমি
খেয়ে নেব নুন দিয়ে,
আরসোলা দিয়ে খাবো
চাটনি,
বারবেল না তুলে খাটটাকে চাগাবো,
ওরে বাবা কি দারুন খাটনি!
উইপোকা কাঠ খায়,
বইপোকা খায় কি?
বইগুলো কই
ওরা খায়নি।
সবাই যে বলে,
"বড়" হয়ে গেছে,
আমি তো তা
হয়ে যাইনি!