মির্জা গালিব (দ্বিতীয় পর্ব)
শংকর ব্রহ্ম
মির্জা গালিব একবার জুয়া খেলার জন্য কারাগারে বন্দী হয়েছিলেন কিন্তু পরে লজ্জার সাথে বিষয়টি এড়িয়ে যান। মোগল আদালতের তিনি "মহিলা পুরুষ" হিসাবে পরিচিত ছিলেন। একবার কেউ যখন তাঁকে ধার্মিক শেখ সাহাইয়ের কবিতার প্রশংসা করেন, তখন গালিব তাকে জিজ্ঞাসা করেছিলেন:
" সাহাবাই কীভাবে কবি হতে পারেন? সে কখনও মদ খায় নি, কখনও জুয়া খেলেনি; প্রেমিকরা তাকে চপ্পল মারেনি, কখনও জেলের অভ্যন্তর কখনও দেখেনি।
তাঁর লেখা,
"দেয়াল এবং দরজায় সবুজ রঙ বাড়ছে
আর আমি গলিব মরুভূমিতে আছি ।"
গালিব ১১ বছর বয়সে কবিতা লেখা শুরু করেছিলেন। তিনি অল্প বয়সেই ফারসি ও আরবিতে শিক্ষা লাভ করেছিলেন ।
গালিবের গজল নিয়ে অসংখ্য ভাষ্য উর্দু পন্ডিতদের দ্বারা রচিত হয়েছে। গালিবের আগে গজল মূলত বেদনাযুক্ত প্রেমের প্রকাশ ছিল,কিন্তু গালিব প্রেম , দর্শন , জীবনের রহস্য এবং অন্যান্য অনেক বিষয়ের উপর,গজল লিখে খ্যাতি অর্জন করেছিলেন।
গালিবের গজলের প্রথম সম্পূর্ণ ইংরেজী অনুবাদ করে ছিলেন 'সরফরাজ কে নিয়াজি' 'লাভ সনেটস' নামে (ভারতের রূপা অ্যান্ড কো এবং পাকিস্তানের ফিরোজসন) প্রকাশনী দ্বারা প্রকাশিত হয়েছিল।
তিনি কলকাতা ভ্রমণ করেছিলেন।
গালিবের জীবনের অন্যতম উচ্চাকাঙ্ক্ষা ছিল রাজকীয় মুঘল দরবারের সর্বোচ্চ স্তরের ওস্তাদ হয়ে ওঠা। কারণ তাঁর ধারণা ছিল এতে তাঁর কবিতার প্রসার বাড়বে।
মির্জা গালিব একজন মেধাবী চিঠি লেখক ছিলেন। গালিবের চিঠিগুলির একটি পৃষ্ঠার মধ্যে ছিল। কেবল উর্দু কবিতা নয় উর্দু গদ্যও মির্জা গালিবের কাছে ঋণী। তাঁর চিঠিগুলি সহজ এবং জনপ্রিয় উর্দু ভাষায় লেখা হয়েছে। গালিবের আগে উর্দুতে চিঠি লেখা অত্যন্ত সাজানো গোছানো ভাষায় ছিল। শব্দ ও বাক্য ব্যবহার করে তিনি তাঁর চিঠিগুলিতে এমন ভাবে "আলাপ" করেছিলেন যেন তিনি পাঠকের সাথে কথা বলছেন। তার ভাষায় চিঠিগুলি (একশো মাইল দূরে কলমের জিহ্বার সাথে কথা বলুন এবং আলাদা হয়ে যাওয়ার পরেও মিলনের আনন্দ উপভোগ করুন)। তাঁর চিঠিগুলি খুবই অনাড়ম্বর ছিল; কখনও কখনও তিনি কেবল ব্যক্তির নাম লিখেই চিঠি লেখা শুরু করতেন। তিনি খুব হাস্যরসিক ছিলেন এবং খুব আকর্ষণীয় চিঠি লিখতে পারতেন। একটি চিঠিতে তিনি লিখেছেন, "মেন কোশিশ কর্তা হুন কে কোন আইস বাত লিখুন জো পধে খুশ হো জায়ে" "(আমি এমন লাইন লিখতে চাই যে যারাই পড়বে সে সে উপভোগ করবে)। পণ্ডিতদের মতে, গালিব কেবল তাঁর চিঠির জন্যই উর্দু সাহিত্য স্থান পাবে। সেই সব চিঠির ইংরেজি অনুবাদ করেছেন 'রালফ রাসেল' এবং তা অক্সফোর্ড থেকে প্রকাশিত হয়েছে।
২০১০ সালে মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় গালিবের "কুলিয়াত-ই-গালিব ফারসি" নামে ১১,৩৩৭ টি কবিতার সংকলন প্রকাশ করেছিল। গালিব সাড়ে এগারো হাজারেরও বেশি ফার্সি কবিতা লিখেছিলেন এবং সতেরো'শ-র বেশি উর্দু কবিতা লিখেছিলেন।
“হাম থে মরণে কো খাড়ে, পাস না আয়া না সহি,
আখির উস্ শোখকে তারকাশমে কোয়ি তীর ভি থা-?”
(আমি তো মরবার জন্যেই দাঁড়িয়ে ছিলাম; সে-ই তো কাছে এলো না। আচ্ছা, মারবার জন্য কোনো তীরই কি ছিল না আজ রূপময়ীর তূণে?)
তার শায়েরি এবং গজল প্রভাবিত করে চলছে প্রজন্মের পর প্রজন্মকে।
“ইয়ে না থি হামারি কিসমাত্ কি বিসাল-এ ইয়ার হোতা,
আগার অওর জিতে রেহতে ইয়েহি ইনতেজার হোতা।”
(প্রিয়ের সাথে মিলন হবে; আসলে এ আমার ভাগ্যেই ছিল না। যদি আরো কিছুদিন বেঁচে থাকতাম, অপেক্ষাটাই দীর্ঘতর হতো শুধু।)