ল্যাটিন আমেরিকান সাহিত্যে নোবেল পুরস্কার (চতুর্থ পর্ব)
শংকর ব্রহ্ম


                       মারিও বার্গাস ইয়োসা পেরুর শীর্ষস্থানীয় সাহিত্যিক। ২০১০ সালে মারিও বার্গাস ইয়োসা সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন। তার জন্ম ১৯৩৬ সালে দক্ষিণ পেরুর আরেক্কিপা শহরের এক মধ্যবিত্ত পরিবারে। তার যৌবনকাল কাটে প্যারিস, মাদ্রিদ ও লন্ডনে। তার প্রথম পেশা ছিল সাংবাদিকতা ও অধ্যাপনা। অত্যন্ত প্রতিভাধর বার্গাস বিশ্বখ্যাত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তার রাজনৈতিক লেখনীতে লাতিন আমেরিকার ক্ষমতা ও দুর্নীতির অমানিশা তীব্রভাবে ও একান্তভাবে চিত্রিত। বিংশ শতকের হিস্পানী লেখকদের মধ্যে তিনি অন্যতম প্রধান। তিনি ত্রিশয়েরও বেশি উপন্যাস উপন্যাস, নাটক ও গদ্যগ্রন্থের লেখক। মারিও বার্গাস ইয়োসা স্পেনীয় ভাষায় কার্লোস ফুয়েন্তেস ও গার্সিয়া মার্কেজের সমতুল্য লেখক। আন্তর্জাতিক পরিমন্ডলে তার প্রভাব ধীরে ধীরে গভীরতর হচ্ছে। ১৯৬০ এর দশকে তার তিনটি উপন্যাস নায়কের কাল, দ্য গ্রীন হাউস এবং গির্জায় কথোপকথন প্রকাশিত হবার পর তার খ্যাতি ছড়িয়ে পড়তে থাকে। উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ এবং সংবাপত্রে তার লেখনী যেগুলোর শাসালো অংশ হচ্ছে রাজনৈতিক সমালোচনা শাসক মহলে বিশেষ তোলপাড় সৃষ্টি করে। তার রচনাবলী পেরুর জাতীয় ও সামাজিক সমস্যা কেন্দ্রিক কিন্তু শুধু পেরু নয় আধুনিক যুগের সব দেশের মানুষ যেভাবে রাজনীতি দ্বারা নিষ্পেষিত তা তার লেখার জোরালো দিক। বিংশ শতকের মানুষের বিপন্নতা ও অসহায়ত্ব তার লেখায় প্রতিফলিত। তার লেখায় এ ছাড়াও কৌতুকাবহ ও যৌনতা তার লেখাকে অন্য মাত্রা দিয়েছে। যেখানেই মানুষের স্বাধীনতা বিপন্ন, যেখানে মানুষ অসহায় ও মানবাধিকার লাঞ্ছিত সেখানেই বার্গাস ইয়োসার কণ্ঠস্বর প্রতিবাদী হয়ে ওঠে। লাতিন আমেরিকান জনগণ শত শত বছর ধরে রাজনৈতিক বঞ্চনার শিকার; অনেক বিখ্যাত লাতিন লেখকের মতো বার্গাসও এই দিকটিকে তার লেখনীর ক্ষুরধার অংশ করে তোলেন তাই তাকে লাতিন আমেরিকার-রাজনৈতিক বিবেক-বিবেচনা করা হয়। তিনি সক্রিয় রাজনীতি করে সমাজের ভিতর যে কীট তা নির্মূলের চেষ্টা করেছিলেন; তাই তিনি রাষ্ট্রপতি পদের জন্য সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন যদিও তিনি জয়লাভ করতে পারেননি খুব অল্প ভোটে পরাজিত হয়েছিলেন।

              বার্গাস ইয়োসা গভীরভাবে সমাজ সচেতন ছিলেন তার যুক্তি ছিল রাজনীতি শুধু রাজনীতিবিদদের একচেটিয়া অধিকার নয়। লেখক ও সাংস্কৃতি কর্মীরাও রাজনীতিতে গভীর ভূমিকা রাখতে পারে। বর্তমান বিশ্ব রাজনীতিচালিত তাই কেউ রাজনীতি এড়িয়ে চলতে পারে না। তিনি সন্ত্রাসবাদের বিপক্ষেও রুখে দাঁড়ান। একবিংশ শতকে ফ্যানাটিজমের কারণে সন্ত্রাসবাদের জন্ম। মানুষের সহনশীলতার অভাবের দিকেও বার্গাস আঙ্গুল তোলেন। লাতিন আমেরিকার ভ্রষ্ট রাজনীতিকে তিনি দায়ী করেন সন্ত্রাসবাদ সঞ্চারণের জন্যে। বার্গাসের মতে লেখকদের রাজনৈতিক ব্যাপারে গুরুত্বপূর্ণ ও আপোসহীন ভূমিকা রাখতে হবে। তিনি মার্কেলের লেখা ও রাজনৈতিক নীতির সমন্বয়ের সমালোচনা করেন যদিও তিনি মার্কেলের লেখাকে অনেক উঁচু মানের বলেন।

              মারিও বার্গাস লেখার মূল উপজীব্য করেছেন সমাজের ক্ষয়িষ্ণু রূপ, বৈষম্য, শোষণ ও সামাজিক নিপীড়নকে এই বিয়গুলো বারবার তার উপন্যাসে ফিরে এসেছে। তার আরও উল্লেখযোগ্য উপন্যাস হচ্ছে, নায়কের কাল, জুলি চাচি এবং নাট্যরূপকার, জগৎ বিলয়ের যুদ্ধ, ছাগলের মহাভোজ, নষ্টা মেয়ে ইত্যাদি। তার এই উপন্যাসগুলোও রাজনৈতিক সমালোচনায় ঋদ্ধ।

                  লাতিন আমেরিকার সাহিত্যের যেমন রয়েছে বিশিষ্টরূপ তেমনি তা বিশ্ব সাহিত্য দিয়ে প্রভাবিত। লাতিন বিখ্যাত লেখক গ্যাব্রিয়াল মিস্ত্রাল, মিগুয়েল এনজেল অস্ত্রিয়াস, চিলির পাবলো নেরুদা, কলাম্বিয়ার গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, ম্যাক্সিকোর অক্টাভিও পাজ ও পেরুর মারিও বার্গাস ইয়োসা যেমন বিশ্ব সাহিত্যের তাৎপর্যময় দিক ও বৈশিষ্ট্য, ধ্যান, ধারণা, চেতনা, দর্শন দ্বারা অচ্ছন্ন হয়েছেন তেমনি তারা তাদের নিজ অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্যকে সারা বিশ্বে সঞ্চারিত করেছেন এবং বিশ্বসাহিত্যকে আরও বর্ণিল, সমৃদ্ধ ও বহুমুখী করে তুলেছেন। লাতিন লেখকদের আলাদা রচনাশৈলী পরাবাস্তবতা, নৃতাত্ত্বিক বৈশিষ্টাবলী, স্বপ্নবাস্তবতা, ম্যাজিক রিয়ালিটি ও রাজনৈতিক ও সমাজ সচেতনতা ও গভীর দর্শনবোধ বিশ্বসাহিত্য সম্ভারে চিন্তা, চেতনার ও সচেতনতার নব দীগন্ত উন্মোচন করেছে তাই এগুলো ব্যাপক মাত্রায় বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। আমরা লাতিন সাহিত্যকে বাংলায় আরও বেশি অনূদিত করে আধুনিক সমাজের সাহিত্য পিপাসুদের যেমন ঋদ্ধ করতে পারি তেমনি তা বিশ্বসাহিত্য জানবার নতুন অধ্যায়ও রচনা করবে তাই বিশ্বায়নের এই সময়ে যখন এক ভাষা অন্য ভাষা থেকে গ্রহণ করে আরও পূর্ণতা পাচ্ছে; আমাদেরও বিশ্বসাহিত্য বা লাতিন সাহিত্য সমন্ধে আরও বেশি জ্ঞানলাভ পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষা বাংলাকে আরও সমৃদ্ধ করবে তা বিশ্বাস করা অমূলক কোন ধারণা নয়।

------------------------------------------------------
[সংগৃহীত ও সম্পাদিত। কৃতজ্ঞতা ও ঋণস্বীকার - সাদিক ইসলাম।]