ওরা কেন অস্ত্র হাতে ঘোরে ?
ওদের কাজ কি শুধু যুদ্ধ করা ?
ওদের দেহে কি ভালোবাসার প্রলেপ নেই ?
না কি ওরা কল্পিত মানব ?
কল্পিত মানব হলেই সার্থক হত ।
রাস্তাই রাস্তাই আগুন ,
মনে হয় শ্মশান ।
সারা পৃথিবী জুড়ে কাঁটা তার ...
ওই কাঁটা তার কারা দিয়েছে ?
ওটা কিসের রেখা ?
কারা রক্ষিত হয় কাঁটা তারের বেড়াই ?
অস্ত্র-ধারী মানুষ গুলো...
হাতে গোলাপ নিয়ে ঘুরতে পারে না ?
পৃথিবীর বুকে এত কাঁটাতার কেন ?
পৃথিবী কি এক মায়ার জগৎ হতে পারে না ?
কাঁটাতার -এর বেড়া ভেঙ্গে
এক আকাশের নীচে শান্তি ভিক্ষা চাইতে রাস্তাই আজ...
এত প্রশ্ন করছি কার কাছে ?
আপনারা কি শুনছেন ?
হ্যাঁ আপনারা ,
আপনাদের কেই উদ্দেশ্য করেই বলছি
আমি মানুষ বলছি....
আমার মতো আপনার শরীরেও কি লাল রক্ত বইছে না ?