তোমার সাথে প্রথম আলাপের দিনগুলো
আজকাল বড় বেশি ছায়াছবি হয় বারেবারে ।
অজগর,আম,ইঁদুরছান ঈগলপাখিদের
মনে রেখে তোমার মূর্তিতে ভরা
কাঠের ফ্রেমে বাঁধা কালো ক্যানভাস
ঘরের মেঝে থেকে শুরু করে
দেয়ালের সামর্থ্যের নাগাল
বিদ্যুৎ ঝলক হয়ে যায় ।
ওগো অপরূপা
তুমি আমার দেখা- শোনা- বলা
ভাব- অনুভব জুড়ে
একচ্ছত্র সম্রাজ্ঞী ।
বিদেশিনী দুর্বোধ্যসুন্দরী
বোধের বলয়ে নেচে যায়
তোমার ইশারায় ।
সুদীর্ঘ রক্তের নদী সাঁতরে
তোমার হাতে হাত রেখে একুশের প্রভাতফেরি
আজও অহংকার আমার ।