সংক্রান্তির এই ভোরে
নদির পাড়ে ওরে
আগুন জ্বেলে রাখি ।
জলেতে দিই ঝাঁপ
ঠাণ্ডা সেকি বাপ্
নিয়ম অনেক বাকি ।
সরা পোড়া পিঠে
খেজুর গুড়ে মিঠে
কলাপাতায় রাখি ।
মকরদেবী খাও
আমার প্রণাম নাও
বলে পাতায় ঢাকি ।
দেহ সেঁকি তাপে
বিশ্ব-ভূবন কাঁপে
দাঁত-কপাটি ঠক্ ।
সূর্যিমামা উঠে
চলছি বাড়ি ছুটে
বুক করে ধকপক্ ।
গরম জামা গায়
এ ওর বাড়ি ধায়
খুলে মুখের খাপটা ।
চলছি আমি হেঁটে
পাশের বাড়ির গেটে
খাব পাটি-সাপটা ।
------