কবি | সানাউল্লাহ সাগর |
---|---|
প্রকাশনী | বার্ণিক প্রকাশন (ভারত) |
প্রচ্ছদ শিল্পী | আল নোমান |
স্বত্ব | সানাউল্লাহ সাগর |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২২ |
বিক্রয় মূল্য | ১৫০ টাকা |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
রাত দুপুরে কোকিলের ডাক কানে মেখে কিংবা গ্রীষ্মকালে দখিনের জানালা খুলে বাতাস খাওয়ার অনুভূতি নিয়ে যেসব কবিতা পড়ার আগ্রহ নিয়ে পাঠক অপেক্ষা করেন ‘মেঘের কার্তুজ’ সেরকম কবিতার বই নয়। খণ্ডিত চিন্তার পাশ ফিরে শুয়ে থাকা রক্তাক্ত চোখ, লাশবাহী শরীরের করুণা কাতর জিহ্বারা চেয়ে আছে এই কবিতাগুলোর শরীরে। সময় যাতনা, ক্ষুধার্ত রোদ্দুর, আলোহীন পোশাকের অসুস্থ হ্যাণ্ডসেকে কথা বলে তারা। কর্পোরেইটাজ দুনিয়ায় নরম গালের মতো প্রবাহিত হয় সে। সতীর্থদের চেয়ে আলাদা উন্নয়নে, অবয়বে। বেড়ে ওঠে সতীত্বের অহমে…
শুরুর কথা
কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বলতেন—যে পাঠক একশো পৃষ্ঠা বই পড়ে কিচ্ছু বুঝবে না তার জন্য একপৃষ্ঠার ভূমিকা দিয়ে লাভ কি! সে জন্য তার কোনো বইতে তিনি ভূমিকা দিতেন না। কিন্তু আমি ঠিক করেছি এখন থেকে আমার সব বইতেই একটা ‘ভূমিকা’ বা ‘প্রবেশক’ লিখবো। আসলে ভূমিকা কিংবা প্রবেশক মুখ্য বিষয় না। মুখ্য বিষয় হচ্ছে এই অজুহাতে পাঠকদের সাথে নিজের কিছু কথা বলার লোভ সামলাতে না পারা। হুম সেই লোভই হচ্ছে এই কথার বাক্সো...
কখনো কখনো বইয়ের নাম ঠিক করে আমি লেখা শুরু করি। তবে কবিতার বইয়ের ক্ষেত্রে সেটা তেমন একটা হয় না। তবে এই বইয়ের ক্ষেত্রে একাধিকবার নাম পরিবর্তনের ঘটনা ঘটেছে। শেষ পর্যন্ত ‘মেঘের কার্তুজ’ নামে বইটি প্রকাশিত হচ্ছে। কবিতার ক্ষেত্রে বরাবরই আমার নিরীক্ষা প্রবণ কাজ করতে ভালো লাগে। যতদিন দম আছে এই চেষ্টাটাই করে যাবো। ‘মেঘের কার্তুজ’ কবিতার বইতেও ঠিক এমনই হয়েছে। যারা আমার আগে প্রকাশিত কবিতার বইয়ের সাথে পরিচিত তারা এই কবিতার সাথে আগের কবিতার খুব বেশি মিল খুঁজে পাবেন না। এখানে সুর-স্বর, শব্দ চয়ন, চিত্রকল্প, রূপকল্প, উপমার চিত্রায়ন, শব্দ ভাঙা, জোড়াতালি দেয়া কিংবা সময়-স্রোত আমাকে সেসব গতিপথের দিকে টেনে নিয়ে গেছে যাদের কোনো গন্তব্য নেই!
সানাউল্লাহ সাগর
০২ জানুয়ারি ২০২২ খ্রি.
ধানমন্ডি, ঢাকা।
সেইসব জুনিয়র বিড়ালদের
যারা মাঝে-মধ্যে সিংহ হওয়ার স্বপ্ন দেখে...
এখানে মেঘের কার্তুজ বইয়ের ৫টি কবিতা পাবেন।
There's 5 poem(s) of মেঘের কার্তুজ listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2024-03-18T14:30:49Z | করপোরেট | ২ |
2024-05-16T04:55:51Z | কারিগর | ১ |
2023-05-18T15:38:42Z | পৌষের রাখাল | ৬ |
2023-05-21T14:28:42Z | ফেইক আইডি | ৪ |
2023-06-19T16:13:23Z | হাসপাতালের করিডোরে | ৮ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.