কবি | শেখ সামসুল হক |
---|---|
প্রকাশনী | জাগ্রত সাহিত্য পরিষদ |
প্রচ্ছদ শিল্পী | রীনা তালুকদার |
স্বত্ব | শেখ বাবলী হক |
উৎসর্গ | বন্ধুহীন ভূ-মন্ডল |
সর্বশেষ সংস্করণ | ২০১৭ |
বিক্রয় মূল্য | ১৮০/- |
এটি কবির ৪র্থ কাব্যগ্রন্থ
অমর একুশে গ্রন্থমেলা-২০১৭। গ্রন্থমেলার ১৮তম দিনে প্রকাশিত হয়েছে কবি ও সাংবাদিক শেখ সামসুল হক’র চতুর্থ কাব্যগ্রন্থ ‘রূপালী জলের করাত’। ‘রূপালী জলের করাত’ এর প্রছদ পরিকল্পনা করেছেন কবি রীনা তালুকদার। চার ফর্মার এ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জাগ্রত সাহিত্য পরিষদ। বইয়ের মূল্য ধরা হয়েছে ১৮০ টাকা।
প্রকাশক মোহাম্মাদ আব্দুর রহিম বলেন, -এর আগেও এই কবির রমনীয় স্বাধীনতা নামে কাব্যগ্রন্থ প্রকাশ করেছি। এছাড়া চমৎকার সাহস ও যাই ফিরে যাই দুটি কাব্যগ্রন্থ দ্বিতীয় মুদ্রণ করেছি ২০১৫ সালে। প্রায় ষাটের দশক থেকে তিনি কবি, মুক্তিযোদ্ধা ও সাংাবদিক। তিনি কবিতা লেখা ও সাংবাদিকতা ও সংগঠনের সাথে যুক্ত আছেন। মাঝখানে কিছু সময় সরকারী চাকুরীতে নিযুক্ত ছিলেন। তিনি লেখালেখির পাশাপাশি অনুপ্রাস জাতীয় কবি সংগঠনে বিগত ৩১ বছর নির্বাহী সভাপতির দায়িত্ব পালন করছেন। এই সংগঠনের মধ্য দিয়ে তিনি নতুন লিখিয়েদের বিজ্ঞান সমন্বয় করে কবিতাকে নতুন আঙ্গিকে ফেরানোর চেষ্টা করে যাচ্ছেন। ইতোমধ্যে তার এই উদ্যোগ অনেকটা সফলতার দিকে এগিয়ে গেছে। বিজ্ঞান কবিতার অনেক গুলো কাব্যগ্রন্থ ও প্রবন্ধ গ্রন্থ প্রকাশিত হয়েছে। তবে কবির কবিতায় অসাধারণ তার শব্দ গাথুনি, বাক্যাল্কংার, উপমা, উৎপ্রেক্ষা। তিনি একজন বিজ্ঞান মনস্ক কবি। তার কবিতায় অত্যন্ত সুন্দর বিজ্ঞান সমন্বয় করে কবিতা গুলো লেখা হয়েছে। লেখায় স্বদেশ ও মানবীয় প্রেম, মানবিকতা, তারুন্যের বিপ্লব বোধ রয়েছে।
কবি জানান, "কাব্যগ্রন্থটি শাহবাগের পাঠক সমাবেশে পাওয়া যাবে। " কবির এর আগে আরো ৩টি কাব্যগ্রন্থ ও ফরিদপুরের লোকসাহিত্য নামে গবেষণা গ্রন্থ (১৯৮৫) প্রকাশ হয়েছে। প্রথম গ্রন্থ প্রকাশ হয় যৌথ ভাবে শব্দের আকাঙ্খায় সূর্য -১৯৭২ সালে। পরে চমৎকার সাহস গ্রন্থটি প্রকাশ হয় ১৯৮৫ সালে। দ্বিতীয় একক গ্রন্থ যাই ফিরে যাই কাব্যগ্রন্থটি প্রকাশ হয় ১৯৮৯ সালে। তারপর দীর্ঘ বিরতির পর ২০১৪ সালে রমনীয় স্বাধীনতা এবং ২০১৭ সালে রূপালী জলের করাত কাব্যগ্রন্থটি প্রকাশ হয়। এজন্য কবির অনুভূতিটা অন্যরকম। মাঝখানে বেশ বিরতির পর আবার কবিতার বই প্রকাশ করছেন।
এখানে রূপালী জলের করাত বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of রূপালী জলের করাত listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2017-02-15T05:55:33Z | নাফ নদী | ৩ |
2017-03-04T04:17:03Z | বিজ্ঞান সনেট -৬ | ১ |
2017-03-06T05:08:19Z | স্বাধীনতা সুখে দুঃখে | ২ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.