আকাশের বুকে
আলো ছায়াদের খেলা ,
উড়ো মেঘ সেথা
পেতে রেখে গেছে ফাঁদ ;
জোছনাকে তবু
সামলে রেখেছে সে ,
ষোলো কলা নিয়ে
সোচ্চার গোটা চাঁদ ।
মুছে ফেলে সব
অমানিশি আছে যতো ,
ভেঙেছে সে আজ
নিজের হাসির বাঁধ ;
থাক্ না যতোই
কলঙ্ক তার বুকে ,
প্রেম তারই তরে –
আজ জোছনার সাধ ।
এমন তো নয় –
যাতায়াত অহরহ ,
প্রতিক্ষাতেই –
কেটে যায় সারা মাস ;
অবশেষে আজ
পূর্ণ হয়েছে কলা ,
প্রেম-বন্ধনে
মেটায় মনের আশ ।।