পাঁকাল মাছ তো পাঁকের মাঝেই থাকে ;
তবুও তো , - পাঁক লাগে না তাকে ।
কমল কুসুম পাঁকের মাঝেই রয় ,
তাতে কি সে কলঙ্কিত হয় ?
আমিও তো আমার মতো আছি ;
পেটের জ্বালায় নিজের মতো বাঁচি ।
তবে কেনো গায়ে কালির দাগ ?
আমার উপর দেখাও এতো রাগ ??
তাও তো সে রাগ দেখাও সবার মাঝে ;
সরিয়ে রাখো আমায় সকল কাজে ।
দিনের আলোয় চিনেও চেনা দূর ;
তখন তোমার মুখে অন্য সুর ।
দিনের শেষে আঁধার যখন নামে ;
লুকিয়ে পথ আমার ঘরেই থামে ।
তখন আমি রানী তোমার কাছে ;
যদিও তোমার অন্য রানী আছে ।
পত্নিনিষ্ঠ ভদ্রলোকের পতিব্রতা নারী ;
সময়ে ও অসময়ে ছুঁয়েছো তার শাড়ী ।
তবুও , সে তো কলঙ্কিত নয় ;
কেমন হতো ?
সেও যদি নষ্ট মেয়ে হয় ??